Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

বাফুফে নির্বাচনের তফসিল ঘোষণা, সালাউদ্দিনের প্যানেল চূড়ান্ত!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২০, ৮:৩৪ পিএম

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) বহুল আলোচিত নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে তফসিল ঘোষণার পর বাফুফে ভবনে উপস্থিত সাংবাদিকদের সামনে বিভিন্ন তথ্য তুলে ধরেন প্রধান নির্বাচন কমিশনার মেজবাহ উদ্দিন। এসময় তার সঙ্গে ছিলেন দুই নির্বাচন কমিশনার মো. মাহফুজুর রহমান সিদ্দিকী, মো. মোতাহার হোসেন সাজু ও বাফুফের সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ। বৃহস্পতিবার তফসিল ঘোষণা হলেও জানা গেছে, আগের রাতেই চূড়ান্ত হয়েছে বর্তমান সভাপতি কাজী মো. সালাউদ্দিনের প্যানেল। ২১ জনের এই প্যানেলে বাফুফের বর্তমান কমিটির ১৫ জনই থাকছেন। বাকি ৬ নতুন মুখ।

পূর্ব নির্ধারিত দিনক্ষণ অনুযায়ী আগামী ৩ অক্টোবর অনুষ্ঠিত হবে বাফুফের নির্বাচন। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। তফসিল ঘোষণার পর বাফুফে ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার মেজবাহ উদ্দিন জানান, ভোটকেন্দ্রে প্রবেশের সময় সবার শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হবে। কারো শরীরে তাপমাত্রা বেশি থাকলে এবং প্রাণঘাতি করোনাভাইরাসের উপসর্গ লক্ষ্য করা গেলে তাকে কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না। তিনি বলেন,‘কাউন্সিলর এবং নির্বাচন সংশ্লিষ্ট অন্যদের মধ্যে যাদের করোনাভাইরাস উপসর্গ থাকবে, তাদেরকে নির্বাচন ভেন্যুতে প্রবেশ করতে দেয়া হবেনা। স্বাভাবিকভাবেই তারা ভোটও দিতে পারবেন না।’

নির্বাচনী তফসিল অনুযায়ী ৫ থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত মনোয়ননপত্র বিতরণ করা হবে। বাফুফের হিসাব শাখা থেকে এই মনোনয়নপত্র কিনতে পারবেন আগ্রহীরা। মনোনয়নপত্রের মূল্য ধরা হয়েছে বাফুফের গত নির্বাচনের মতই। সভাপতি পদে ১ লাখ, সিনিয়র সহ-সভাপতি পদে ৭৫ হাজার, সহ-সভাপতি ৫০ হাজার এবং সদস্য পদের জন্য ২৫ হাজার টাকা করে। এই অর্থ অফেরৎযোগ্য। মনোনয়নপত্র জমা দেয়ার তারিখ ৮ সেপ্টেম্বর বেলা ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। মনোনয়নপত্রের উপর আপত্তি দাখিল ৯ সেপ্টেম্বর বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। মনোনয়নপত্র বাছাই ১১ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে। মনোনয়নপত্র প্রত্যাহার ৮ থেকে ১২ সেপ্টেম্বর বেলা ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এবং চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ ও ব্যালট নম্বর প্রদান ১৩ সেপ্টেম্বর।

এদিকে বুধবার বিকেলে সাইফ পাওয়ারটেকের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিন বাফুফে নির্বাচনের মাঠ থেকে সরে দাঁড়ানোর ঘোষণার পর রাতে কাজী সালাউদ্দিন নিজের প্যানেল চূড়ান্ত করে ফেলেছেন। নাটকীয় কিছু না ঘটলে সভাপতি ও সিনিয়র সহ-সভাপতি পদে একাধিক প্রার্থী থাকার সম্ভাবনা কম। ফলে ধরে নেয়া যাচ্ছে কাজী সালাউদ্দিন চতুর্থবারের মতো বাফুফে সভাপতি এবং আবদুস সালাম মুর্শেদী সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হচ্ছেন। এবার সালাউদ্দিনের প্যানেলে থাকছেন গত চার বছর তার সঙ্গে পথচলা ২১ জনের মধ্যে ১৫ জন। বাকি ছয় নতুন মুখের মধ্যে দুইজন সহ-সভাপতি ও চার সদস্য। চার সহ-সভাপতি পদে এবার কেবল কাজী নাবিল আহমেদ আছেন সালাউদ্দিনের প্যানেলে। বাকি তিনজনই নতুন। এদের মধ্যে বর্তমান নির্বাহী কমিটির সদস্য আমিরুল ইসলাম বাবু, বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান ও তমা গ্রæপের চেয়ারম্যান আতাউর রহমান মানিক সহ-সভাপতি পদে নির্বাচন করবেন। গত নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করে সহ-সভাপতি পদে জিতেছিলেন তাবিথ আউয়াল। এবারও তিনি একই পদে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন বলে জানা গেছে। বর্তমান নির্বাহী কমিটির ১৬ সদস্যের মধ্যে বাবুর প্রমোশন হলেও নির্বাচন করবেন না আবদুর রহিম। ফজলুর রহমান বাবুলকে এবার প্যানেলে রাখেননি সালাউদ্দিন।

সদস্যপদে চার নতুন মুখের মধ্যে সালাউদ্দিন প্যানেলে আছেন- যশোরের আসাদুজ্জামান মিঠু, সিরাজগঞ্জের কামরুল হাসান হিলটন, ফকিরেরপুল ইয়ংমেন্স ক্লাবের সৈয়দ রিয়াজুল করিম ও রহমতগঞ্জের ইমতিয়াজ হামিদ সবুজ। বাকিরা বর্তমান কমিটির।

সালাউদ্দিনের প্যানেল

সভাপতি : কাজী মো. সালাউদ্দিন।

সিনিয়র সহ-সভাপতি : আবদুস সালাম মুর্শেদী।

সহ-সভাপতি : কাজী নাবিল আহমেদ, আমিরুল ইসলাম বাবু, ইমরুল হাসান ও আতাউর রহমান মানিক।

সদস্য : হারুনুর রশিদ, শওকত আলী খান জাহাঙ্গীর, সত্যজিৎ দাশ রুপু, ইলিয়াস হোসেন, বিজন বড়ুয়া, আরিফ হোসেন মুন, অমিত খান শুভ্র, ইকবাল হোসেন, মাহিউদ্দিন আহমেদ সেলিম, মো. জাকির হোসেন, মাহফুজা আক্তার কিরণ, আসাদুজ্জামান মিঠু, কামরুল হাসান হিলটন, সৈয়দ রিয়াজুল করিম ও ইমতিয়াজ হামিদ সবুজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

৪ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন