Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

ত্বকের সমস্যা যা অন্য রোগের উপসর্গ

| প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

ত্বক শরীরের একটি গুরুত্বপূর্ন অংশ। ত্বকে ফুসকুড়ি বা দাগ দেখা দেওয়া, আঘাতে বিবর্ণ হয়ে যাওয়া- এমন অনেক কিছুই আপনার শরীরের অন্যরোগের কারন জানান দেয়।

ডায়াবেটিসের সংকেত ঃ
ডায়াাবেটিস ডার্মোপ্যাথি হিসেবে পরিচিত ত্বকে দাগ শুরু হতে পারে লাল বা গোলাপি হিসেবে এবং একপর্যায়ে তা পরিণত হয় বাদামি রঙে। শরীরের ডায়াবেটিসের কারণে ত্বকের রক্তনালীতে যে পরিবর্তন হয়, এটি তারই ফল।

ক্যান্সারের লক্ষণ ঃ
বিভিন্ন ধরনের ত্বকের ক্যান্সার রয়েছে তবে মেলানোমা সবচেয়ে গুরুতর। শরীরে তিল বা আঁচিল থাকলে তার দিকে নজর রাখুন। লক্ষ্য রাখুন এর আকার ও রঙে পরিবর্তন দৃশ্যমান হচ্ছে কি-না।

হজমে সমস্যা এবং এনজাইম ফাংশনের সংকেত ঃ
যদি আপনার নিচের ঠোঁটের চারপাশে কোনো দাগ দৃশ্যমান হয় তবে এটি কেবল হরমোনজনিত ব্রণ তা নয়, এর বাইরে অন্য কোনো সমস্যাকে ইঙ্গিত করতে পারে। এটি আসলে হজম সমস্যা এবং এনজাইম ফাংশন সংক্রান্ত সংকেত হতে পারে।

হরমোন ভারসাম্যহীনতা ঃ
বয়ঃসন্ধিকাল, ঋতুস্রাব বন্ধ বা অন্য কোনো কারণে প্রায়ই আপনার ত্বকে লক্ষণ ফুটে ওঠে। ব্রণ, চুল বৃদ্ধি কিংবা চুল পড়া অথবা শুষ্ক ত্বকের লক্ষণও হরমোন ভারসাম্যহীনতার কারণে হতে পারে।

এলার্জি প্রতিক্রিয়া ঃ
ফুসকুড়ি, লাল ফোসকা বা ত্বকে এ ধরনের উপসর্গ প্রমাণ করে এটি আপনার এলার্জি প্রতিক্রিয়া। এটি এনাফিল্যাক্সিসের মতো বিপজ্জনক নাও হতে পারে, যা প্রায়শই শ্বাস কষ্ট, চোখ ফুলে যাওয়া ও সম্ভাব্য মারাত্মক স্বাস্থ্য সমস্যাগুলির কারণ হতে পারে।

লিভার রোগের উপসর্গ ঃ
যদি যকৃত সঠিকভাবে কাজ না করে তবে এটি জন্ডিসের সম্ভাবনা বাড়িয়ে দেয়। এ রোগে শরীরের ত্বক ও চোখে হলুদাভা দেখা দেয়।

ঋতুস্রাব বন্ধের সংকেত ঃ
ঋতুস্রাব বন্ধের ফলে অনেক উপসর্গ দেখা দেয়, এর একটি দৃশ্যমান হয় ত্বকে। হরমোনজনিত সমস্যা সামনে নিয়ে আসে ঋতুস্রাব বন্ধের ঘটনা। এটি দৃশ্যমান হয় ত্বক লালচে হওয়ার মধ্য দিয়ে।
ডাঃ জেসমীন আক্তার লীনা
সহকারি অধ্যাপক, (চর্ম ,যৌন ও অ্যালার্জি)
স্যার সলিমুল্লাহ্ মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা।
প্রয়োজনে-০১৭২০১২১৯৮২।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন