Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজধানীর সাথে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যোগাযোগ বিচ্ছিন্ন

প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল সাময়িক বন্ধ
আরিচা সংবাদদাতা : নদীতে তীব্র ¯্রােত ও ভাঙনের কারণে নির্দিষ্ট স্থানে পন্টুন স্থাপন করে রাখা যাচ্ছে না। ফলে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-পথে ফেরি চলাচল সাময়িকভাবে বন্ধ রয়েছে। পদ্মা নদীর তীব্র স্রোতে দৌলতদিয়ার চারটি ফেরিঘাটই নদীভাঙনের কবলে পড়ে।
রোববার সকাল পৌনে ৯টা থেকে বেলা ১:৩০ পর্যন্ত প্রায় সোয়া ৪ ঘণ্টা পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ছোট-বড় সব ধরনের ফেরি চলাচল সম্পূর্ণরূপে বন্ধ থাকে। ফলে উক্ত ঘাট হয়ে রাজধানী ঢাকার সাথে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এতে দুই পাড়ের ঘাট এলাকায় বাস, ট্রাকসহ বিভিন্ন ধরনের প্রায় ১ হাজার যানবাহন ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে। যানজটে আটকা পড়ে যানবাহন শ্রমিক ও হাজারো যাত্রী চরম ভোগান্তিতে পড়েছেন। এ অবস্থায় ফেরি কর্তৃপক্ষ যানবাহন চালকদের বিকল্প পথ হিসেবে বঙ্গবন্ধু সেতু ব্যবহারের পরামর্শ দিচ্ছেন।
বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয় সূত্রে জানা যায়, রোববার সকালে দৌলতদিয়ার সব ক’টি ঘাট নদীভাঙনের শিকার হয়। এতে উক্ত নৌপথে ফেরি চলাচল সম্পূর্ণরূপে বন্ধ থাকে। এদিকে রোববার বেলা দেড়টায় দৌলতদিয়া ৩ নম্বর ফেরি ঘাটটি মেরামত করা হলে সোয়া চার ঘণ্টা বন্ধ থাকার পর পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে সীমিত আকারে ছোট ফেরি চলাচল শুরু করে। এতে বাস-ট্রাক পারাপার বন্ধ রেখে শুধু প্রাইভেটকার পারাপার করা হচ্ছে। বর্তমানে এই নৌপথে চলাচল করার জন্য সচল ও বিকল মিলে নয়টি রো রো (বড়), ছয়টি ইউটিলিটি (মাঝারি) ও তিনটি (কে-টাইপ) ফেরি রয়েছে। কিন্তু নদীভাঙনে ঘাট সমস্যার কারণে স্বাভাবিক ফেরি চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।
বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক শেখ মোহাম্মদ নাসিম সাংবাদিকদের জানান, নৌপথ ও ঘাট তদারকি সংস্থা বিআইডব্লিউটিএ ঘাট ভাঙনরোধের চেষ্টা করছে। ঘাট মেরামত না করা পর্যন্ত ফেরি চালু করা সম্ভব নয়। এ অবস্থায় ভোগান্তি এড়াতে যানবাহন চালকদের বিকল্প পথ হিসেবে বঙ্গবন্ধু সেতু ব্যবহার করার অনুরোধ করেন তিনি।
পাটুরিয়া ফেরিঘাটের ট্রাফিক পুলিশ পরিদর্শক আনোয়ার হোসেন জানান, যানজট নিরসনে ঘাট ও সংযোগ সড়কে যানবাহন সারিবদ্ধভাবে রাখা হয়েছে। যাতে কেউ এই সারি ভেঙে আগে ঢোকার চেষ্টা করে যানজট সৃষ্টি করতে না পারে। ঘাট এলাকায় দীর্ঘ সারিতে যানবাহন ফেরি পারের অপেক্ষায় আটকে রয়েছে।
বিআইডব্লিউটিসির চেয়ারম্যান মো: মিজানুর রহমান রোববার দুপুরে পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাট পরিদর্শনে এসে বলেন, সম্পূর্ণ প্রাকৃতিক কারণে এ অচলাবস্থার সৃষ্টি হয়েছে। বিআইডব্লিউটিএ এবং সড়ক ও জনপথ বিভাগের সাথে আলোচনা করে ঘাট অন্যত্র সরিয়ে নেয়ার চেষ্টা চলছে।
উল্লেখ্য, প্রায় ১৫ দিন ধরে নদীতে পানি বেড়ে দৌলতদিয়া ঘাটের কাছে তীব্র স্রোতের সৃষ্টি হয়। এতে ভাঙনের মুখে পড়ে দৌলতদিয়া ফেরিঘাট। কয়েক দিন আগেও এই স্রোতে মাত্রাতিরিক্ত গতিতে ফেরি চলতে হয়েছে। এতে অনেক ফেরিই স্রোতের প্রতিকূলে চলাচল করতে না পেরে বসিয়ে রাখা হয়। আবার কয়েকটি ফেরির যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এ অবস্থায় তীব্র ¯্রােতে সচল ফেরিগুলো দিয়েও যানবাহন পারাপার ব্যাহত হচ্ছিল। এতে উভয় পাড়ের ঘাট এলাকায় যানবাহনের চাপ বাড়তে থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজধানীর সাথে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যোগাযোগ বিচ্ছিন্ন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ