Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধান চায় কাতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিনিয়র উপদেষ্টা ও জামাই জ্যারেড কুশনারের সঙ্গে বৈঠক করেছেন কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি। বুধবার দোহায় অনুষ্ঠিত ওই বৈঠকে কাতারের আমির জানান, তার দেশ ইসরাইল-ফিলিস্তিন সংঘাত নিরসনে দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধান চায়, যেখানে ফিলিস্তিনের রাজধানী হবে পূর্ব জেরুজালেম। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। ১৯৭৯ সালে মিসর ও ১৯৯৪ সালে জর্ডানের পর তৃতীয় আরব রাষ্ট্র হিসেবে গত ১৩ আগস্ট যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি স্বাক্ষরের ঘোষণা দেয় সংযুক্ত আরব আমিরাত। এই অঞ্চলের আরও কয়েকটি দেশ একই ধরণের চুক্তি স্বাক্ষর করবে বলে আশা করছে যুক্তরাষ্ট্র ও ইসরাইলের কর্মকর্তারা। আর সে লক্ষ্যেই মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ সফর করছেন হোয়াইট হাউসের উপদেষ্টা জারেড কুশনার। বুধবার জারেড কুশনারের সঙ্গে বৈঠকে কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি জানান, তার দেশ ২০০২ সালে নেওয়া আরব শান্তি উদ্যোগের প্রতি এখনও প্রতিশ্রুতিবদ্ধ। ওই উদ্যোগে এতে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিনিময়ে ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের পর দখল করা পশ্চিম তীর, গাজা ও পূর্ব জেরুজালেমের সব এলাকা থেকে ইসরাইলি দখল অপসারণ এবং সেখানে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রস্তাব দেওয়া হয়। তবে এই প্রস্তাব বাস্তবায়নের পক্ষে ইসরাইল কোনও উদ্যোগই নেয়নি। আল-জাজিরা।



 

Show all comments
  • KAZI M HOSSAIN ৪ সেপ্টেম্বর, ২০২০, ৮:০০ এএম says : 0
    independent country Palestine can talk with Israel, no more fighting but two country should live peacefully,we are human being Jews and Muslim live side by side, they are ummat of prophet Musa (sw), so and servant of Allah, at Least live side by side, best things only Allah knows,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতার

২০ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ