Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

এশিয়ার সর্ববৃহৎ বিনিয়োগ বাংলাদেশে করবে জাপান

বাণিজ্যমন্ত্রীকে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

জাপান বাংলাদেশে অটোমোবাইল কারখানা স্থাপনের চিন্তা করছে। বাংলাদেশের আড়াইহাজার স্পেশাল ইকোনমিক জোনে জাপান বড় ধরনের বিনিয়োগ করবে, এ বিনিয়োগ হবে এশিয়ার মধ্যে সবচেয়ে বড়। গতকাল ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিকে এসব বিনিয়োগের কথা জানিয়েছেন। বাণিজ্যমন্ত্রী তার সরকারি বাসভবনের অফিস কক্ষে মতবিনিময় করেন।

এ সময় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, জাপানের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ বাণিজ্যিক ও অর্থনৈকিত সম্পর্ক দীর্ঘদিনের। জাপান বাংলাদেশের উন্নয়নের বড় অংশীদার। জাপানে বাংলাদেশের রফতানি বৃদ্ধির প্রচুর সুযোগ রয়েছে। বাংলাদেশ এ সুযোগ কাজে লাগাতে চায়। তৈরি পোশাক রফতানির ক্ষেত্রে আরও বাণিজ্য সুবিধা প্রদান করলে জাপানে বাংলাদেশের রফতানি বাড়বে।

বাংলাদেশ ২০২৪ সালে এলডিসি থেকে মধ্যম আয়ের দেশে পরিণত হবে। এরপর পাঁচ বছর চলমান বাণিজ্য সুবিধা অব্যাহত রাখার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দেশে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলা হচ্ছে। এ গুলোতে জাপান বিনিয়োগ করলে লাভবান হবে। এখানে বিনিয়োগে বাংলাদেশ আকর্ষণীয় সুযোগ-সুবিধা প্রদানের প্যাকেজ ঘোষণা করেছে। জাপানের তৈরি গাড়ির বড় বাজার বাংলাদেশ। জাপান বাংলাদেশে গাড়ি তৈরির কারখানা স্থাপন করলে তা লাভজনক হবে।

এ সময় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বাণিজ্যমন্ত্রীকে জানান, জাপান বাংলাদেশে অটোমোবাইল কারখানা স্থাপনের চিন্তা করছে। বাংলাদেশের আড়াইহাজার স্পেশাল ইকোনমিক জোনে জাপান বড় ধরনের বিনিয়োগ করবে, এ বিনিয়োগ হবে এশিয়ার মধ্যে বৃহৎ। ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত বলেন, জাপান বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করার উদ্যোগ গ্রহণ করেছে। ২০২৪ সালে এলডিসি গ্রাজুয়েশনের পরও জাপান বাংলাদেশকে দেয়া বাণিজ্য সুবিধা অব্যাহত রাখার চিন্তা করছে। এ জন্য এফটিএ অথবা পিটিএ করা যেতে পারে। জাপানের ব্যবসায়ীরা বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী। উভয় দেশের বাণিজ্য-বিনিয়োগ বৃদ্ধি করতে একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করা যেতে পারে। জাপানে দক্ষ শ্রমিকের প্রচুর চাহিদা আছে। বাংলাদেশ এ সুযোগ গ্রহণ করতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে।

উল্লেখ্য, বাংলাদেশ ২০১৮-২০১৯ অর্থবছরে জাপানে ১৩৬৫ দশমিক ৭৪ মিলিয়ন মার্কিন ডলার এবং ২০১৯-২০০ অর্থবছরে ১২০০ দশমিক ৭৮ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রফতানি করেছে। একইভাবে বাংলাদেশ ২০১৮-২০১৯ অর্থবছরে জাপান থেকে ১৮৫২ দশমিক ৫০ মিলিয়ন মার্কিন ডলার এবং ২০১৯-২০২০ অর্থবছরের জুলাই-মে সময়ে ১২৯৪ দশমিক ৯১ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করেছে।

এ সময় বাণিজ্যসচিব ড. মো. জাফর উদ্দীন, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রফতানি) মো. ওবায়দুল আজম উপস্থিত ছিলেন।

এছাড়া বৃহস্পতিবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে তার সরকারি বাসভবনের অফিসকক্ষে বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত রীভা গাঙ্গুলী বিদায়ী সাক্ষাৎ করেন। এ সময় তারা উভয় দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে মতবিনিময় করেন।#



 

Show all comments
  • Omar Farook Sharif ৪ সেপ্টেম্বর, ২০২০, ১:০৩ এএম says : 0
    well come Japan
    Total Reply(0) Reply
  • MD Sazid Hasan ৪ সেপ্টেম্বর, ২০২০, ১:০৩ এএম says : 0
    চীন ,জাপান বিনিয়োগ করলেও তাদের নাম থাকবে সবার নিচে আর ভারত আমদেরকে একটা মিষ্টী দিলেও তা থাকবে সবার উপরে।
    Total Reply(0) Reply
  • Asgar Alim ৪ সেপ্টেম্বর, ২০২০, ১:০৩ এএম says : 0
    জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু, তাই ধন্যবাদ!
    Total Reply(0) Reply
  • Nazmul Hasan Biplob ৪ সেপ্টেম্বর, ২০২০, ১:০৩ এএম says : 0
    একমাত্র জাপান বাংলাদেশের বন্ধু রাষ্ট, বাকিগুলো ধান্দাবাজ।
    Total Reply(0) Reply
  • Asi Shohagh Ahmad ৪ সেপ্টেম্বর, ২০২০, ১:০৪ এএম says : 0
    চীন জাপান আমাদের প্রকৃত বন্ধু
    Total Reply(0) Reply
  • Md Liton ৪ সেপ্টেম্বর, ২০২০, ১:০৪ এএম says : 0
    Good
    Total Reply(0) Reply
  • Amru kamru ৪ সেপ্টেম্বর, ২০২০, ১১:৪৪ এএম says : 0
    Valoi to... all Bangladeshi japani riksha te uthbe agami te...Hahahahaha
    Total Reply(0) Reply
  • aqa md fazlul haque ৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:১৬ পিএম says : 0
    rotten মিষ্টী দিলেও তা থাকবে সবার উপরে।
    Total Reply(0) Reply
  • সাঈদ, মুক্তিযোদ্ধা ৪ সেপ্টেম্বর, ২০২০, ৬:৪৮ এএম says : 0
    Japan is one of the best friend of Bangladesh and this friendship will continue. We hope this kind of donation will go up and up day by day.
    Total Reply(0) Reply
  • Said khan ৪ সেপ্টেম্বর, ২০২০, ৭:৩২ এএম says : 0
    জাপান আমাদের প্রকৃত বন্ধু
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান

৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ