Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ব্যাটারি কারখানা বন্ধ ও ১০ লাখ টাকা জরিমানা

পরিবেশ দূষণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

পরিবেশ দূষণের অভিযোগে ঢাকায় ব্যাটারি তৈরির অবৈধ কারখানায় অভিযান চালিয়ে ১০ লাখ টাকা জরিমানা ও উৎপাদন বন্ধ করেছে পরিবেশ অধিদফতর। গতকাল দ‚ষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে অভিযান চালিয়ে এই শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়।
পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ নিশাতনগর, ধউর, তুরাগ এবং ঢাকার আরকে পাওয়ার নামক কারখানায় মোবাইল কোর্ট পরিচালনা করে এ জরিমানা আদায় করেন। পরে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার মাধ্যমে কারখানার উৎপাদন বন্ধ করে দেওয়া হয়।
নিয়মিত মনিটরিং কার্যক্রমের অংশ হিসেবে পরিবেশ অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং টিম অভিযান পরিচালনার সময় দেখতে পায় যে, পরিবেশগত ছাড়পত্রবিহীন কারখানাটিতে কোন তরল বর্জ্য পরিশোধনাগার নেই। কারখানার উৎপাদন প্রক্রিয়ায় সৃষ্ট এসিড মিশ্রিত ঝুঁকিপূর্ণ তরল বর্জ্য অপরিশোধিত অবস্থায় ড্রেনের মাধ্যমে সরাসরি তুরাগ নদীতে ফেলা হচ্ছে এবং এর মাধ্যমে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা হিসাবে ঘোষিত তুরাগ নদীর জলজ পরিবেশ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। ফলে দূষণকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে দূষণ কার্যক্রম বন্ধ করে শাস্তি প্রদান করে পরিবেশ অধিদফতর। মোবাইল কোর্টে নির্বাহী ম্যাজিস্ট্রেটকে সহযোগিতা প্রদান করেন পরিবেশ অধিদফতরের ঢাকা মহানগর কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল আশ্রাব ও সহকারী পরিচালক খালিদ ইবনে সাদিক এবং পরিবেশ অধিদফতর মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের পরিদর্শক মির্জা আসাদুল কিবরীয়া।



 

Show all comments
  • Kabir ৪ সেপ্টেম্বর, ২০২০, ২:৪৭ এএম says : 0
    Good job
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিবেশ


আরও
আরও পড়ুন