Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা প্রাণ কেড়ে নিল আরো ৩জনের

বরিশাল মহানগরীতে মৃত্যুর মিছিল প্রতিদিনই ভারী হচ্ছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:১৩ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সনাক্তের সংখ্যা বৃদ্ধির সাথে প্রাণঘাতি এ রোগ আরো ৩জনের জীবন কেড়ে নিয়েছে। মাত্র একদিন পরেই মৃত্যুর মিছিলে ফিরল বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চল। মহানগরীর বগুড়া রোডে এসময়ে ৬০ বছর বয়স্ক একজনের মৃত্যু হয়েছে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে। নগরীর বিভিন্ন এলাকায় গত ১৫ দিনে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে আক্রান্তের সংখ্যা আগের দিনের থেকে ৪ জন বেড়ে ৪৪-এ উন্নীত হবার মধ্যে দিয়ে মোট সংখ্যাটা দাড়িয়েছে ৭ হাজার ৭৫০-এ। এসময়ে আরো ৩জনের মৃত্যুর ফলে মোট সংখ্যাটা দাড়িয়েছে ১৬২’তে। আর নতুন ৭০ জন সহ সর্বমোট সুস্থ হয়েছেন ৬ হাজার ১৩২। তবে দক্ষিণাঞ্চলে এখনো নমুনা পরিক্ষার তুলনায় সনাক্তের হার ১৮.৮৭%। আর মৃত্যু হার জাতীয় হারের অনেক বেশী ২.০৯%।

বরিশাল ও ভোলার দুটি পিসিআর ল্যাবে শুক্রবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় ৩২৯ জনের নমুনা পারিক্ষায় ৪৯ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে । এরমধ্যে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজে ২৮২ জনের মধ্যে ৪০ জনের এবং ভোলাতে ৪১ জনের নমুনা পরিক্ষায় ৯ জনে দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে বলে জানা গেছে।
বরিশালে করোনা আক্রান্তের সংখ্যা আগের দিনের ১৮ থেকে ১৪ জনে হ্রাস পেলেও মৃত্যু হয়েছে একজনের। ফলে জেলায় এ পর্যন্ত ৩,২০৪ জন আক্রান্তের মধ্যে ৬৪ জনের মৃত্যু হল। আর আক্রান্ত ও মৃত্যুর তালিকায় এখনো বরিশাল মহানগরীই শীর্ষস্থান দখল করে থাকলেও নুন্যতম কোন প্রতিরোধমূলক ব্যবস্থা দৃশ্যমান নয়। এখন এ মহানগরীর ৫০ ভাগেরও বেশী মানুষ কোন মাস্ক ব্যবহার করেনা।

অপরদিকে গত ২৪ ঘন্টায় পিরোজপুর, ভোলা ও বরগুনায় আক্রান্তের সংখ্যাও বেড়েছে। পিরোজপুরের নেসারাবাদ ও ঝালকাঠী সদরে মৃত্যু হয়েছে দুজনের। পিরোজপুর আক্রান্তের সংখ্যা আগের দিনের শূণ্য থেকে গত ২৪ ঘন্টায় ১৫ জনে বৃদ্ধি পেয়েছে। এসময়ে নেসারাবাদে ৫০ বছর বয়স্ক একজনের মৃত্যুর ফলে জেলায় এপর্যন্ত ১,০১০ জন আক্রান্তের মধ্যে ২১ জনের মৃত্যু হল। ভোলাতেও আক্রান্তের সংখ্যা আগের দিনের ১ থেকে গত ২৪ ঘন্টায় ৮ জনে উন্নীত হয়েছে। জেলাটিতে এপর্যন্ত ৬৭৭ জন আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে ৬ জনের। বরগুনাতেও আগেরদিন কোন সংক্রমনের খবর না থাকলেও গত ২৪ ঘন্টায় ৪ জনের দেহে করোনা ভাইরাস সনাক্ত হয়েছে। জেলাটিতে এপর্যন্ত ৮৬৭ জন আক্রান্তের মধ্যে ১৮ জনের মৃত্যু হয়েছে। ছোট জেলা ঝালকাঠীতে গত ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা আগের দিনের ১৩ থেকে ৩ জনে হ্রাস পেলেও জেলা সদর হাপাতালে ৮০ বছর বয়স্ক একজনের মৃত্যু ঘটেছে। জেলাটিতে এপর্যন্ত ৬৬২ জন আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে ১৬ জনের ।
শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করেনা ওয়ার্ডে শুক্রবার সকাল পর্যন্ত ৪৭ জন, আইসোলেশনে ৩৬ এবং আইসিইউ’তে ৮ জন সহ মোট ৯১ জন চিকিৎসাধীন ছিলেন। আগের দিন সংখ্যাটা ছিল ৮৯।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ