Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

বিশ্বে ৭ হাজার স্বাস্থ্যকর্মীর প্রাণ গেল করোনায় : অ্যামনেস্টি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:৩৪ পিএম

করোনাভাইরাসে চিকিৎসক, নার্সসহ বিশ্বজুড়ে অন্তত সাত হাজার স্বাস্থ্যকর্মী মারা গেছেন বলে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে।সংস্থাটির অর্থনৈতিক এবং সামাজিক ন্যায়বিচার বিষয়ক প্রধান স্টিভ ককবার্ন বলেন, প্রত্যকে স্বাস্থ্যকর্মীরই কর্মক্ষেত্রে সুরক্ষা পাওয়ার অধিকার রয়েছে। স্বাস্থ্যকর্মীদের এত মৃত্যু বড়ই লজ্জার। –আল জাজিরা

ককবার্ন বলেন, মহামারিটির এত মাসেও স্বাস্থ্যকর্মীরা এখনো মারা যাচ্ছেন। মেক্সিকো, ব্রাজিল এবং যুক্তরাষ্ট্রের মতো দেশে এ মৃত্যুর হার ভয়াবহ। দক্ষিণ আফ্রিকা এবং ভারতে যেভাবে ভাইরাসটি দ্রুত বিস্তার করছে, এখনই উচিত এটির প্রতিরোধে বড় ধরনের পদক্ষেপ। অ্যামনেস্টি জানায়, করোনায় সবচেয়ে বেশি স্বাস্থ্যকর্মী মারা গেছেন যুক্তরাষ্ট্রে। দেশটিতে এক হাজার ৭৭ জনের মৃত্যু হয়েছে। যুক্তরাজ্যে ৬৪৯ জন, ব্রাজিলে ৬৩৪ জন, রাশিয়ায় ৬৩১ জন এবং ভারতে ৫৭৩ জন।

আন্তর্জাতিক সংস্থাটি জানায়, স্বাস্থ্যকর্মীদের এ মৃত্যুহার সত্যিকার অর্থে কম মনে হলেও অনেক দেশ সরকারিভাবে তা সংরক্ষণ করেনি। এখন পর্যন্ত বিশ্বের দুই কোটি ৬৪ লাখের বেশি মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন, এর মধ্যে মৃত্যু সংখ্যা ছাড়িয়ে গেছে ৮ লাখ ৭৩ হাজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ