Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাভালনিকে ঘিরে রাশিয়ার বিরুদ্ধে বিশ্বব্যাপী সমালোচনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২০, ২:৩০ পিএম

রুশ বিরোধীদলীয় নেতা আলেক্সাই নাভালনির শরীরে উচ্চক্ষমতা সম্পন্ন রাসায়নিক নোভিচক নার্ভ এজেন্টের অস্তিত্ব পাওয়ায় তোলপাড় গোটা বিশ্ব। এর আগেও রাশিয়ার বিরুদ্ধে এই ধরনের বিষ প্রয়োগের অভিযোগ রয়েছে। নাভালনিকে বিষ দেয়ার পেছনে পুতিনের হাত রয়েছে এমন অভিযোগ তার সমর্থকদের। এ অবস্থায় মস্কোর বিরুদ্ধে কঠোর অবস্থানে হাঁটছে ইউরোপীয় ইউনিয়ন- ইইউ।

যদিও রাশিয়া দেশটির বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনিকে বিষ প্রয়োগ করার অভিযোগটি প্রত্যাখান করেছে রাশিয়া। গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে রাশিয়া বলছে, এই ঘটনার ওপর ভিত্তি করে রাশিয়ার ওপর অবরোধ আরোপ করার প্রশ্নই আসে না। খবর আল জাজিরার।
আন্তর্জাতিক গনমাধ্যমগুলো বলছে, রাশিয়ার বিরোধীদলীয় নেতা আলেক্সাই নাভানলির শরীরে বিষপ্রয়োগের প্রমাণ মেলার পর দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের বিরুদ্ধে একজোট হয়েছেন পশ্চিমা নেতারা। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানির পক্ষ থেকে বলা হয়েছে হত্যাচেষ্টার স্পষ্ট প্রমাণ মেলার পর এবার রাশিয়াকেই এর জবাব দিতে হবে।

জার্মানির পার্লামেন্টের পররাষ্ট্রবিষয়ক কমিটির চেয়ারম্যান নবার্ট রেটগন ইইউ-কে এই বিষয়ে কঠোর ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন। আর ইইউভুক্ত দেশগুলোর নীতি নির্ধারকরা যদি পদক্ষেপ নিতে ব্যর্থ হয়, তবে এ ধরনের ঘটনা সামনে আরও ঘটবে বলেও সতর্ক করে দিয়েছেন তিনি।
নাভালনিকে তৎকালীন সোভিয়েত-ধাঁচের নোভিচক নার্ভ এজেন্ট দিয়ে মারার চেষ্টা করা হয়েছে উল্লেখ করে নিন্দা জানান জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলও। এমন ঘটনার পরিপ্রেক্ষিতে দ্রুত ন্যাটোর মিত্রদের সঙ্গে আলোচনা করে পরবর্তী করণীয় ঠিক করার কথা জানিয়েছেন মার্কেল। নাভালনিকে বিষ প্রয়োগের বিষয়ে মস্কোর কাছে যথাযথ উত্তরের পাশাপাশি তদন্তের দাবি জানিয়েছেন ন্যাটো প্রধান জেন্স স্টলটেনবার্গ।

এদিকে জার্মানির রাজধানী বার্লিনের চ্যারিটি হাসপাতাল বলছে নাভালনির শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হলেও তিনি এখনো কোমায় আছেন।
অপরদিকে এমন পরিস্থিতিতে মস্কোকে চাপে রাখতে রাশিয়া থেকে গ্যাস নিতে ‘নর্ড স্ট্রিম ২’ পাইপলাইন চালু না করার জন্য দেশের অভ্যন্তরে চাপের মুখে পড়েছেন অ্যাঙ্গেলা মার্কেল। সরাসরি গ্যাস নেয়ার যে চুক্তি হয়েছে বিষয়টি নিয়ে ভেবে দেখার পরামর্শও দেশটির সরকারের শীর্ষপর্যায়ের কর্মকর্তাদের।
এদিকে মার্কিন ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন এ ঘটনাকে ‘নিষ্ঠুর ও নির্লজ্জ’ কর্মকাণ্ড অ্যাখা দিয়েছেন। নাভালনিকে বিষ দেয়ার ঘটনায় পুতিনের স্পষ্ট কোন বক্তব্য পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ