Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

৬ হাজারের জন্য ২২ লাখ টাকার ব্যাগ ধ্বংস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২০, ৫:১৮ পিএম

৭০ ডলার বা মাত্র ৬ হাজার টাকার জন্য ২৬ হাজার ডলারের (বাংলাদেশী মুদ্রায় প্রায় ২২ লাখ টাকা) ডিজাইনার হ্যান্ডব্যাগ ধ্বংস করলো অস্ট্রেলিয়ান বর্ডার ফোর্সের (এবিএফ) কর্মকর্তারা। কারণ, ব্যাগটির মালিক শুল্ককর হিসাবে ৭০ ডলার দিকে ব্যর্থ হয়েছিলেন।

চলতি বছরের জানুয়ারিতে অস্ট্রেলিয়ার পার্থ এয়ার কার্গো ডিপোতে ব্যাগটি বাজেয়াপ্ত করা হয়েছিল। ব্যাগটির মালিক পশ্চিম অস্ট্রেলিয়ার বাসিন্দা এক মহিলা। তিনি ফ্রান্সের বিখ্যাত সেন্ট লরেন্ট বুটিক থেকে কুমিরের চামড়া দিয়ে তৈরি ওই ব্যাগটি কিনেছিলেন। ব্যাগটি অবৈধভাবে হত্যা করা বন্যপ্রাণীর চামড়া দিয়ে তৈরি হয়েছে এমন সন্দেহের ভিত্তিতে এবিএফ কর্মকর্তারা জব্দ করেছিলেন, যা ইপিবিসি আইনে একটি দণ্ডনীয় অপরাধ। পশুর চামড়া দিয়ে তৈরি পণ্যগুলোকে অস্ট্রেলিয়ায় প্রবেশের অনুমতি দেয়া হলেও, বিপন্ন প্রাণী ও উদ্ভিদের বিপন্ন প্রজাতি (সিআইটিইএস) এর আন্তর্জাতিক বাণিজ্য কনভেনশন এর মাধ্যমে তাদের নিয়ন্ত্রণ ও তদারকি করা হয়।

ব্যাগটির মালিকের পরিচয় প্রকাশ করা হয়নি। তিনি ফ্রান্সের থেকে সিআইটিইএস পণ্য হিসাবে রফতানির অনুমতি নিয়েছিলেন তবে অস্ট্রেলিয়ান সিআইটিইএস পরিচালনা কর্তৃপক্ষের কাছ থেকে ৭০ ডলার শুল্ককর পরিশোধ করে আমদানির অনুমতির জন্য আবেদন করেননি। অস্ট্রেলিয়ার পরিবেশমন্ত্রী এই ঘটনাকে ‘খরুচে সতর্কবার্তা’ হিসেবে মন্তব্য করেছেন। সূত্র: ডেইলি মেইল।



 

Show all comments
  • ৪ সেপ্টেম্বর, ২০২০, ৮:০৭ পিএম says : 0
    খামোখা!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন