Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাবরি মসজিদের বিকল্প জায়গায় প্রথমে হাসপাতাল পরে হবে মসজিদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২০, ৮:০৮ পিএম

ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশে উত্তর প্রদেশ সুন্নি ওয়াকফ বোর্ডকে অযোধ্যায় বাবরি মসজিদের বিকল্প হিসাবে যে ৫ একর জমি দেওয়া হয়েছে সেখানে বর্তমানে রয়েছে একটি দরগা। সেখানে মসজিদ নির্মাণের আগে প্রথমে একটি হাসপাতাল তৈরির সিদ্ধান্ত নিয়েছে ইন্দো ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্ট। কারণ ওই এলাকায় একটি হাসপাতাল নির্মাণের জন্য অনেকদিন ধরেই বাসিন্দারা দাবি জানাচ্ছেন।
নতুন জায়গাটি পূর্বের বাবরি মসজিদ থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে, ধন্নিপুর গ্রামের একটি সরকারি কৃষি ফার্মে। সেখানে এখনও কৃষিকাজ চলছে। নতুন পরিসরে মসজিদের পাশাপাশি সেখানে থাকবে হাসপাতাল, যৌথ রান্নাঘর এবং ভারতীয়-ইসলামিক গবেষণা কেন্দ্র।
ইন্দো ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্টের সচিব আতহার হুসেন বিবিসি বাংলাকে বলেছেন, নতুন মসজিদ তৈরি হলেও তার সঙ্গে বাবরির কোনও সম্পর্ক থাকবে না। পাঁচ একর জমিতে মসজিদ ছাড়াও হাসপাতাল, রান্নাঘর, একটি ইন্দো-ইসলামিক গবেষণাকেন্দ্র এবং সংগ্রহশালা তৈরি হবে। আবাসিক ছাত্রদের থাকার সুবন্দোবস্ত করা হবে বলে জানানা হয়েছে। তবে সচিব জানিয়েছেন, সবার আগে হাসপাতাল তৈরির কথা ভাবছেন তাঁরা। কারণ এই অতিমারির সময় দাঁড়িয়ে হাসপাতালের দরকার সব থেকে বেশি। অযোধ্যার ফৈজাবাদের মানুষকে তারা সুচিকিৎসার ব্যবস্থা করে দিতে চান বলেও জানান তিনি। সচিব আরও জানিয়েছেন, নতুন মসজিদের সঙ্গে বাবরির নকশার কোনও মিল থাকবে না। মানবিকতা, ভারতীয় সংস্কৃতি এবং ইসলামের মূল চিন্তা- মূলত এই তিনটি বিষয়ই প্রাধান্য পাবে নতুন এই পরিসরে।
জানা গিয়েছে, ওই পাঁচ একর জায়গায় সবকটি ভবন তৈরির কাজ একসঙ্গে চলবে। তবে ট্রাস্ট-এর তরফে হাসপাতাল তৈরির কাজ আগে শুরু করার কথা ভাবা হচ্ছে। আর এই নিয়ে ট্রাস্টের সদস্যরা আলোচনা করেছেন। ধন্নিপুর গ্রাম ও পার্শ্ববর্তী এলাকার মানুষ ট্রাস্টের কাছে হাসপাতাল নির্মাণের আর্জি জানিয়েছেন। ট্রাস্ট তাই মানুষের প্রয়োজনে সবার আগে হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত নিতে পারে বলে জানা যাচ্ছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ