Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ইংল্যান্ড ফুটবলেও নারী-পুরুষ সমান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২০, ৮:৩৫ পিএম

ব্রাজিলের পর এবার ইংল্যান্ডও ঘোষণা দিলো তাদের ফুটবলেও নারী-পুরুষ সমান! ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন গত বুধবার নিজেদের ফুটবলে পুরুষ ও নারী খেলোয়াড়দের বেতন-ভাতায় বৈষম্য দূর করার ঘোষণা দিয়েছে। এই ঘোষণার পরের দিন ইংল্যান্ড জানিয়েছে, কয়েক মাস আগে থেকেই তাদের এই নিয়ম চালু আছে। গত জানুয়ারি মাস থেকে ইংল্যান্ডের পুরুষ ও নারী ফুটবলাররা সমান ম্যাচ ফি ও বোনাস পাচ্ছেন বলে জানানো হয়েছে। বৃহস্পতিবার এক বিবৃতিতে তথ্যটি নিশ্চিত করেছে ইংল্যান্ডের ফুটবল সংস্থা (এফএ)।

এদিকে গত নভেম্বরে পুরুষ ও নারীদের মধ্যে বেতন বৈষম্য কমানোর ব্যাপারে খেলোয়াড়দের সংগঠনের সঙ্গে একমতে আসার ঘোষণা দেয় অস্ট্রেলিয়ান ফুটবল সংস্থা। একই পথে হাঁটার চেষ্টা করছে নিউজিল্যান্ড ও নরওয়ে। তবে ফিফার আয়োজিত টুর্নামেন্টে অবশ্য বৈষম্য রয়েই গেছে। ২০১৯ নারী বিশ্বকাপের দলগুলোর প্রাইজমানি ছিল ৩ কোটি ইউএস ডলার। আর পুরুষ বিশ্বকাপে এই অঙ্কটা চল্লিশ কোটি ইউএস ডলার। যদিও অলিম্পিকে পদক পাওয়াদের কোনো প্রাইজমানি দেয়া হয়না। পুরুষ ও নারী ফুটবলারদের বেতন বৈষম্যের বিষয়টি গত বছর সামনে আনেন যুক্তরাষ্ট্রের পেশাদার নারী ফুটবলাররা। যুক্তরাষ্ট্র ফুটবলের নীতি নির্ধারকদের বিরুদ্ধে খেলোয়াড়দের বেতন-ভাতা ও কাজের ক্ষেত্রে লিঙ্গ বৈষম্যের অভিযোগ তুলেছিলেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন