Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

অবশেষে নিরবতা ভাঙলেন মেসি

মেসি-বার্সা বিচ্ছেদ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২০, ৯:২০ পিএম

 

এই শোনা যাচ্ছে লিওনেল মেসি বার্সেলোনাতেই থেকে যাবেন আরও একটা মৌসুম। পরক্ষণেই আবার কানে আসছে অন্য কথা- মেসিকে হয়তো এ মৌসুমেই পাচ্ছে ম্যানচেস্টার সিটি। তাও আবার কোনো ট্রান্সফার ফি ছাড়াই।

মেসির ভবিষ্যৎ ঠিকানা কী- এই আলোচনা আপাতত স্তিমিত হয়ে এসেছে। ফুটবল বিশ্বে মেসির ভবিষ্যৎ নিয়ে এখনকার আলোচনার ধরনটা এ রকম- বিশ্বের অন্যতম সেরা ফুটবলার আগামী মৌসুমটা ন্যু ক্যাম্পেই কাটাবেন, নাকি ছেড়ে যাবেন ন্যু ক্যাম্প?

এই আলোচনার ক্ষেত্রে বারবারই চলে আসছে একটি বিষয়- মেসির বিশাল অঙ্কের বাই আউট ক্লজ। মেসি ক্লাব ছাড়তে চেয়ে বার্সেলোনাকে বুরোফ্যাক্স পাঠানোর পর থেকেই বার্সেলোনা বলে আসছে তাঁকে পেতে চাইলে ক্লজের ৭০ কোটি ইউরো দিয়েই পেতে হবে।

আলোচনায় বসবে না বসবে না করেও বার্সা অবশেষে মেসির বাবা হোর্হে মেসির সঙ্গে গত বুধবার বৈঠকে বসেছে। হোর্হে মেসি বার্সেলোনার সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউয়ের সঙ্গে বৈঠক শেষ করে আসার পর স্পেনের সংবাদমাধ্যম খবর ছেপেছে, মেসি হয়তো ন্যু ক্যাম্পেই থেকে যাচ্ছেন। ওই সময়ে মেসির বাবা ও এজেন্ট হোর্হে মেসি তেমন কিছু বলেননি। কিন্তু আজ একটি বিবৃতি দিয়েছেন তিনি। সেখানে রিলিজ ক্লজের বিষয়টি নিয়ে কথা বলেছেন।

এ নিয়ে অবশেষে নিরবতা ভাঙলেন মেসি। চুক্তির একটি ধারা কার্যকর করে ফ্রি ট্রান্সফারে তার ক্লাব ছাড়ার সিদ্ধান্তের বিপক্ষে অবস্থান নেওয়া বার্সেলোনা ও লা লিগার পর্যালোচনা ভুল দাবি করে পাল্টা বিবৃতি দিয়েছেন আর্জেন্টাইন তারকা। তাদের দেখানো যুক্তি সম্পূর্ণ ভুল বলেও দাবি করা হয়েছে মেসির বিবৃতিতে। পাশাপাশি লা লিগা সভাপতি হাভিয়ের তেবাসকে উদ্দেশ করে কড়া সমালোচনাও করা হয়েছে তাতে।

শুক্রবার মেসির পক্ষ বিবৃতি দেন তার বাবা ও এজেন্ট হোর্হে মেসি। অবশ্য বার্সেলোনা ছাড়ার আগের সিদ্ধান্তেই আছেন কি-না, বিবৃতিতে এ বিষয়ে কিছু বলা হয়নি, ‘আমরা জানি না তারা কোন চুক্তিপত্র পর্যালোচনা করেছে এবংকিসের ভিত্তিতে তারা এই সিদ্ধান্তে পৌঁছেছে যে, ২০১৯-২০ মৌসুম শেষে উক্ত খেলোয়াড় একতরফাভাবে চলে যাওয়ার সিদ্ধান্ত নিলে ‘রিলিজ ক্লজসহ’ ওই একই চুক্তিপত্র কার্যকর হবে।’

এর পরই মেসির বাবা তার বিবৃতিতে রিলিজ ক্লজের বিষয়টি উড়িয়ে দিয়েছেন, ‘৭০০ মিলিয়ন ইউরোর রিলিজ ক্লজের বিষয়টি ভুল হয়ে থাকবে। এটা পরিষ্কার আগের চুক্তিতে থাকা ৭০০ মিলিয়ন ইউরোর শর্তটি এখন আর কার্যকর নয়।’ স্পষ্টই বোঝা যাচ্ছে মেসি আর তার বাবা বাই আউট ক্লজের বিষয়টি পাত্তাই দিচ্ছেন না। এটিকে বার্সেলোনা ও লা লিগার ভুল বলছেন তারা। শেষ পর্যন্ত যদি সেটাই প্রমাণিত হয়, মেসিকে তাহলে বিনা ট্রান্সফার ফিতেই পাবে সিটি, পিএসজি বা অন্য কোনো ক্লাব!

কিন্তু লা লিগা সেটা মানলে তো! মেসির বাবার দেওয়া বিবৃতির কিছুক্ষণের মধ্যেই জবাব দিয়েছে লা লিগা কর্তৃপক্ষ। তাদের একটাই কথা, ‘৭০০ মিলিয়ন ইউরোর শর্তটা এখনো কার্যকর।’ স্প্যানিশ সাংবাদিকদের দাবি, বার্সেলোনাও মেসিকে মুফতে ছাড়তে রাজি নয় বলে আবারও সতর্ক করে দিয়েছে সংশ্লিষ্টদের।



 

Show all comments
  • Md:Ismail Hosan ৫ সেপ্টেম্বর, ২০২০, ৫:৫৭ এএম says : 0
    ভালো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপিয়ান ফুটবল

৪ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন