Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জার্মানির পয়েন্ট কাটল স্পেন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

ক্লাব ফুটবলের ব্যস্ততা আপাতত কম। এই সময়টাতেই জাতীয় দলের দায়িত্ব পালনে সময় কাটছে ফুটবলারদের। বিশ্বকাপের আদলে গতপরশুই মাঠে গড়িয়েছে উয়েফা নেশন্স লিগ। প্রথম দিনেই বায়ার্ন মিউনিখের খেলোয়াড়দের বিশ্রাম দেওয়ায় বেশ কয়েকজন প্রথম সারির খেলোয়াড়কে ছাড়াই নেমছিল জার্মানি। তবু খেলায় দাপট রেখে ম্যাচ নিজেদের হাতেই রেখেছিল তারা। দ্বিতীয়ার্ধের এক গোলেই মনে হচ্ছিল হতে যাচ্ছে ফায়সালা। কিন্তু খেলা শেষ হওয়ার খানিক আগে গোল জার্মানির নিশ্চিত মনে হওয়া জয় কেড়ে নেয় স্পেন।
বার্লিনে মার্সিডিজ বেঞ্জ অ্যারেনায় উয়েফা নেশন্স লিগে ১-১ গোলে ড্র হয়েছে স্পেন-জার্মানি ম্যাচ। ৫১ মিনিটে টিমো ভারনার দলকে এগিয়ে নেওয়ার পর যোগ করা সময়ে গোল দিয়ে দেন ডিফেন্ডার হোসে লুইস গায়ার। ‘এ’ লিগে তাই দুই দল প্রথম ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করল। লিগে এ পর্যন্ত পাঁচ ম্যাচ খেলে জয়শূন্যই রইলো জার্মানি। গত আসরে ‘এ’ লিগের ১ নম্বর গ্রুপে চার ম্যাচে জয়শূন্য ছিল জার্মানি। দুই ড্রয়ে ২ পয়েন্ট নিয়ে তিন দেশের গ্রপে তলানিতে থেকে শেষ করা দলটিকে শুরুর নিয়ম অপরিবর্তিত থাকলে এবার খেলতে হতো ‘বি’ লিগে।
এবার সেই হতাশা কাটিয়ে দারুণ জয়েই শুরুর সুযোগ এসেছিল তাদের কাছে। ফিনিশিং ব্যর্থতা আর স্প্যানিশ গোলরক্ষক ডেভিড ডি হেয়ার নৈপুণ্যে একাধিক সুযোগ নষ্ট হয় তাদের। খেলার শুরু থেকে অবশ্য দুদলের খেলায় ছিল না ছন্দ, দেখা মেলেনি পরিকল্পিত আক্রমণও। এলোমেলো খেলার মধ্যেই প্রথম ভাল সুযোগ পায় জার্মানরা। একাদশ মিনিটে মিডফিল্ডার টিলো কেরার হেড বাঁদিকে ঝাঁপিয়ে বাঁচিয়ে দেন হেয়া। ১৭ মিনিটে ঝলক দেখিয়েছিলেন লেরয় সানে। তা বা পায়ের আড়াআড়ি শট ঢুকতে যাচ্ছিল জালে। আবারও হেয়া ডান পাশে অনেকখানি ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন নিশ্চিত গোল।
বল দখল আর আক্রমণ দুই দিকেই ধার ছিল জার্মানিরই। বিরতির পর এর ফলও পেয়ে যায় তারা। ৫১ মিনিটে বাঁদিক থেকে রবিন গোসেন্সের কাছ থেকে বল পেয়ে বক্সের মধ্যে কারিকুরি করে ডান পায়ের মাটি কামড়ানো শট নেন টিমো ভারনার। এবার হেয়াও আর পেরে উঠেননি। এগিয়ে যায় জার্মানরা। ৭৮ মিনিটে ডিফেন্ডার নিকোলাস সুল ব্যবধান বাড়াতে পারতেন। তার জোরালো হেডও আটকে দেন হেয়া।
১৭ বছরের আনসু ফাতিকে নামিয়ে আক্রমণের ধার বাড়াতে চেয়েছিলেন স্পেনের কোচ লুইস এনরিকে। ক্লাব ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে গোলের রেকর্ড গড়া বার্সেলোনার এই ফরোয়ার্ড যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে জালে বল পাঠিয়েছিলেন; কিন্তু এর আগমুহূর্তে সার্জিও রামোস ফাউল করায় গোল মেলেনি।
৯০ মিনিট পার হয়ে যাওয়ায় জয় একদম দেখতে পাচ্ছিল জার্মানরা। এরপরই ম্যাচের যোগ করা সময়ের প্রথম মিনিটেই সেই নাটকীয় মুহূর্ত। ডান দিক থেকে ফেররান তরেসের ক্রসে লাফিয়ে হেড করেন রদ্রিগো আর গোলমুখে দাঁড়ানো গায়া ছোট একটা টোকায় বল জালে ঠেলে দেন। হারতে বসা ম্যাচে পয়েন্ট পাওয়ার উল্লাসে মাতে স্পেন।
‘এ’ লিগের ৪ নম্বর গ্রুপের অন্য ম্যাচে ইউক্রেন ঘরের মাঠে ২-১ গোলে হারিয়েছে সুইজারল্যান্ডকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন