Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

নেছারাবাদে সন্ধ্যা নদীর ভাঙ্গনে হুমকির মুখে বিসিক নগরী

নেছারাবাদ (পিরোজপুর) সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২০, ১:২২ পিএম

পিরোজপুরের নেছারাবাদ উপজেলার সন্ধ্যানদীর পশ্চিমপাড়ের উত্তর কৌরিখাড়া গ্রামের বসত বাড়ি, বাস্তভিটা রক্ষার্থে নদী ভাংগন রোধে দ্রুত ব্যবস্থা গ্রহনের দাবীতে মানববন্ধন করেছেন এলাকাবাসি।

শনিবার উত্তর কৌরিখাড়া প্লাসঘাট এলাকায় ভাংগন কবলিত সন্ধ্যানদীর পাড়ে এ মানব বন্ধন অনুষ্ঠিত হয়। প্রায় ঘন্টা ব্যাপী চলাকালীন মানববন্ধনে ক্ষতিগ্রস্থ মানুষজন সহ নানা শ্রেণি পেশার লোক এতে অংশ নেন।

এ সময় বক্তব্য রাখেন, স্থানীয় সাংবাদিক সহ জনপ্রতিনিধিরা বক্তব্য রাখেন।

মানববন্ধনে নদীর পশ্চিমপাড় উত্তর কৌরিখাড়া গ্রাম রক্ষার্থে অবিলম্বে কার্যকারি ব্যবস্থা গ্রহনে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি তারা জোর দাবি জানিয়েছেন।

উল্লেখ্য, গত ২০১৯ সালের এপ্রিল মাসে নদী ভাঙ্গন রক্ষার্থে সরকারের পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল(অব:) মো. জাহিদ ফারুক নেছারাবাদের সন্ধ্যা নদী পরিদর্শনে এসেছিলেন। সে সময়ে তিনি বলেছিলেন, উপজেলার সন্ধ্যা নদী বিশাল এক নদী। এত বড় নদীর দু‘পাড় একসাথে রক্ষা করা সম্ভব নয়। তাই তিনি বলেছিলেন, নদীর যে সমস্ত এলাকায় বাজার,স্কুল রয়েছে ভাঙ্গনরোধে সেগুলো দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

সরেজমিন ঘুরে জানাগেছে, সন্ধ্যানদীর অব্যাহত ভাংগনে ইতিমধ্যে ওই গ্রামের সিংহ ভাগ এলাকার শত শত পরিবার গৃহহীন। নদীতে বিলিন হয়েছে হাজার হাজার একর ফসলি জমি। এলাকাবাসী নিজস্ব উদ্যোগে পায়লিং দিয়ে ভাঙন রোধের চেষ্টা করলেও তা ব্যার্থতায় পর্যবসিত হয়েছে। অব্যাহত নদী ভাঙনে ইন্দুরহা, মিয়ারহাট বন্দর ও জেলার একমাত্র বিসিক শিল্পনগরী, কৌরিখারা ডাকঘর, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান আজ হুমকির সম্মুখীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২৮ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন