Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

চীন-ভারত সংকটে ফের মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২০, ৪:০২ পিএম

চীন-ভারত সীমান্ত এলাকা লাদাখে গত ১৫ জুনের প্রাণঘাতী সংঘাতে ২০ ভারতীয় সেনা নিহতের পর চীন ও ভারতের মধ্যে যে সীমান্ত বিরোধ শুরু হয়েছে তা নিরসনে সাহায্য করতে যুক্তরাষ্ট্র প্রস্তুত আছে বলে জানিয়েছেন ট্রাম্প। গতকাল শুক্রবার (৪ সেপ্টেম্বর) হোয়াইট হাউজে এক সংবাদ ব্রিফিংয়ে এ কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট।

পাশাপাশি তিনি এও বলেন, ‘সেখানে পরিস্থিতি বেশ খারাপ। উভয় দেশই সেখানে অনেক বেশি শক্তি প্রদর্শন করছে। অনেকে সেটা বুঝতেও পারছেন না।’
ট্রাম্প বলেন, ‘আমরা চীন ও ভারতের প্রতি সম্মান রেখেই তাদের সাহায্য করতে প্রস্তুত আছি। যদি আমরা কিছু করতে পারি, তবে আনন্দচিত্তেই আমরা সেটা করবো, যাতে তাদের সাহায্য হয়।’
উল্লেখ্য, ট্রাম্প এর আগেও দুই প্রতিবেশী দেশের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিলেন। যদিও ভারত ও চীন উভয় দেশই সেই প্রস্তাব নাকচ করে দিয়েছিল।
এদিকে গতকাল শুক্রবার রাশিয়ার রাজধানী মস্কোতো সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর বার্ষিক সম্মেলনে চীনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেংয়ের সঙ্গে বৈঠকে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, সীমান্তে শান্তি বজায় রাখতে গেলে সবচেয়ে আগে দরকার বিশ্বাস।
দু'দেশ শান্তিপূর্ণ সহাবস্থানে তখনই আসবে যখন বিশ্বাসের মর্যাদা রক্ষা হবে। আগ্রাসন দেখিয়ে জবরদস্তি অনুপ্রবেশ বন্ধ করে, আন্তর্জাতিক নীতির সম্মান রক্ষা এবং বিশ্বাস রেখেই দুই দেশ শান্তির শপথ নেবে।
সামরিক স্তরে দফায় দফায় বৈঠকের পরেও সীমান্ত সমস্যার সমাধানে পৌঁছাতে পারেনি ভারত ও চীন। ফলে লাদাখে রীতিমতো যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলওসি) কীভাবে স্থিতিশীল ফিরিয়ে আনা যায় তা নিয়েই মুখোমুখি বৈঠকে বসেছেন রাজনাথ সিং ও চীনের প্রতিরক্ষামন্ত্রী। সীমান্ত সমস্যার শান্তিপূর্ণ মীমাংসার জন্য আলোচনা চলছে। ভারত-চীনের সীমান্ত সমস্যার সূত্রপাতের পর থেকেই উত্তাপ নিরসনের চেষ্টা চালিয়ে যাচ্ছে রাশিয়া। এর মধ্যেই এবার মধ্যস্থতার বার্তা দিলেন ট্রাম্প। : এবিপি

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প

২৫ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ