Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

সাঙ্গার রেকর্ড ভাঙলেন উইলিয়ামসন

প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ব্যাটিং প্র্যাকটিসটা ভালোই সেরে নিলো নিউজিল্যান্ড। আভাসটা মিলেছিল প্রথম দিনেইÑ কিউইদের রানের পাহাড়ে চাপা পড়তে যাচ্ছে জিম্বাবুয়ে। মাত্র দুই উইকেট হারিয়ে প্রথম দিনে ৩২৯ রান তুলেছিল তারা। চা-বিরতি পর্যন্ত গতকাল আর মাত্র ২ উইকেট হারিয়ে উইলিয়ামসনরা গড়েছে ৫৮২ রানের পাহাড়। শতক হাঁকিয়েছেন মোট তিনজন। এছাড়া দু’টি আশি-ঊর্ধ্ব ইনিংসও আছে। জিম্বাবুয়ের বিপক্ষে এটি তাদের সর্বোচ্চ সংগ্রহ।
১২৪ রানে অপরাজিত ছিলেন, প্রথম টেস্টের অপরাজিত সেঞ্চুরিয়ান রস টেইলর। টম লাথাম তিন অঙ্কে পৌঁছান প্রথম দিনেই। শতক পেতে পারতেন ওয়াটলিংও। এই উইকেটকিপার-ব্যাটসম্যান অপরাজিত ছিলেন ৮৩ রানে। তবে উইলিয়ামসনের শতকটি জায়গা করে নিয়েছে বিশেষ মর্যাদার আসনে। ১৩তম ব্যাটসম্যান হিসেবে টেস্ট খেলুড়ে ৯টি দেশের বিপক্ষে সেঞ্চুরি করলেন উইলিয়ামসন। প্রথম কোনো কিউই হিসেবে এই রেকর্ড গড়েন তিনি। কিউই অধিনায়কের এই শতকের মহত্ত¡ শুধু এখানে নয়, সবচেয়ে কম ম্যাচ খেলে এই মাইলফলকে পৌঁছেছেন তিনি। এটি প্রথম উইলয়ামসনের ৫০তম টেস্ট। আগের রেকর্ডটি ছিল শ্রীলঙ্কান লিজেন্ড কুমার সাঙ্গাকারার দখলে। ৬৯ টেস্টে সাঙ্গার লেগেছিল ১১৪ ইনিংস, উইলিয়ামসন সময় নিলেন ৯১টি ইনিংস। ২০০২ সালে এই কীর্তি প্রথম গড়েছিলেন গ্যারি কার্সস্টেন (৮৪ টেস্ট ও ১৪৯ ইনিংসে)। বুলাওয়ের এই মাঠে প্রথম টেস্টেই গড়তে পারতেন এই রেকর্ড। কিন্তু নার্ভাস নাইনটিতে ফিরে যাওয়ায় অপেক্ষা বাড়ে। গতকাল ফেরার আগে করেন ১১৩ রানের ঝলমলে ইনিংস। ২৬তম জন্মদিনের একদিন আগে কিউই অধিনায়ক পেলেন নিজের চতুর্দশ সেঞ্চুরি। জিম্বাবুয়েকে পেলেই যেন ঝলসে ওঠে টেলরের ব্যাটও। দক্ষিণ আফ্রিকান এই প্রতিপক্ষের বিপক্ষে শেষ ৫ ইনিংসে তার রান ৭৬, ৭৬, ১২২*, ১৭৩* ও গতকালের ১২৪*; গড় ২৮৫.৫! জবাবে শুভ ইঙ্গিতই দিচ্ছে স্বাগতিক ব্যাটসম্যানরা। কোনো উইকেট না হারিয়ে ৫৪ রান করে দিন শেষ করেছে তারা। কিন্তু এই ধারা তারা কতক্ষণ ধরে রাখতে পারবে সেটাই দেখার বিষয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন