Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

শান্তি আলোচনার জন্য কাতারে ফিরেছে তালেবানের প্রতিনিধিদল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২০, ৯:৩০ এএম | আপডেট : ৯:৫২ এএম, ৬ সেপ্টেম্বর, ২০২০

শান্তি আলোচনার জন্য তালেবানের শীর্ষ পর্যায়ের একটি প্রতিনিধিদল কাতারের রাজধানী দোহায় ফিরেছে। এর মধ্যদিয়ে আফগান সরকার এবং তালেবানের মধ্যে শান্তি আলোচনার প্রক্রিয়া শুরু হলো বলে মনে করা হচ্ছে। দোহায় তালেবানের রাজনৈতিক অফিস রয়েছে।

এর আগে কাবুল সরকারের পক্ষ থেকে তালেবানকে দায়ী করে বলা হয়েছিল তাদের কারণে শান্তি আলোচনা শুরু করতে দেরি হচ্ছে।

গতকাল (শনিবার) আফগানিস্তানের হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকনসিলিয়েশনের মুখপাত্র ফেরাইদুন খাওয়াজুন টুইটার পোস্টে বলেন, তালেবানের সঙ্গে সরাসরি আলোচনায় বসতে প্রস্তুত আফগান সরকার এবং এ ব্যাপারে কোনো রকমের দেরি করার অজুহাত দেখানোর সুযোগ নেই।

তিনি বলেন শান্তি প্রক্রিয়ার অংশ হিসেবে আফগান সরকারের পক্ষ থেকে সমস্ত তালেবান বন্দিকে মুক্তি দেয়া হয়েছে এবং এ ব্যাপারে তারা কোনো অজুহাত দেখাতে পারে না। তালেবান গেরিলারা এখনো শান্তি আলোচনায় বসার জন্য প্রস্তুত নয়।

গত ফেব্রুয়ারি মাসে তালেবান ও মার্কিন সরকার মধ্যে যে কথিত শান্তি চুক্তি হয়েছিল তার অংশ হিসেবে আফগান সরকার তালেবানের পাঁচ হাজার বন্দীকে মুক্তি দিয়েছে। এর মধ্যে ৪০০ গেরিলা রয়েছে যাদের বিরুদ্ধে হত্যা ও বড় বড় অপরাধে জড়িত থাকার অভিযোগ আছে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Mohammad Monir Bhuiyan ৬ সেপ্টেম্বর, ২০২০, ১১:১৭ এএম says : 0
    Alhamdulillah. We also want peace.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ