Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

পরমাণু সহযোগিতা চালিয়ে যেতে সম্মত রাশিয়া ও ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২০, ১০:১২ এএম

বেসামরিক কাজ পরমাণু সহযোগিতা চালিয়ে যেতে সম্মত হয়েছে রাশিয়া ও ইরান। রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত পরমাণু কোম্পানি রোসাতমের উপপ্রধান নিকোলাই স্প্যাসকির সঙ্গে শনিবার মস্কোয় নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত কাজেম জালালির সাক্ষাতে দু’দেশ এ সম্মতি প্রদান করে।

সাক্ষাতে স্প্যাসকি ও জালালি দু’দেশের মধ্যে চলমান পরমাণু সহযোগিতার নানা দিক নিয়ে আলোচনা করেন এবং এই সহযোগিতার পথে বিদ্যমান প্রতিবন্ধকতাগুলো দূর করার উপায় নিয়ে কথা বলেন।

ইরানের পরমাণু সমঝোতাকে কেন্দ্র করে ওয়াশিংটন তেহরানের ওপর যে প্রচণ্ড চাপ সৃষ্টি করেছে রাশিয়া ইরানকে সহযোগিতা করার ক্ষেত্রে সে চাপ উপেক্ষা করবে বলে স্প্যাসকি জানান।

ইরানের দক্ষিণাঞ্চলীয় বুশেহর এলাকায় দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প চালু হয় রাশিয়ার সহযোগিতায়। এখন পর্যন্ত ওই প্রকল্পের এক নম্বর রিঅ্যাক্টর চালু হয়েছে। বাকি দু’টি রিঅ্যাক্টরের কাজ রাশিয়ার সহযোগিতায় এগিয়ে যাচ্ছে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Monjur Rashed ৬ সেপ্টেম্বর, ২০২০, ১:৫৩ পিএম says : 0
    Proceed towards progress, be self dependent.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন