Inqilab Logo

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮, ১৯ সফর ১৪৪৩ হিজরী

সুদানে বন্যায় শতাধিক মৃত্যু, তিন মাসের জরুরি অবস্থা ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২০, ১:০৫ পিএম

সুদানের বন্যা পরিস্থিতি ক্রমান্বয়ে ভয়াবহ আকার ধারণ করছে। এ পর্যন্ত শতাধিক লোক মারা গেছেন। ক্ষতিগ্রস্ত হয়েছে ১ লাখ বাড়িঘর। এ ঘটনায় গতকাল শনিবার সুদানের সিকিউরিটি অ্যান্ড ডিফেন্স কাউন্সিল উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় তিন মাসের জন্য জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছে। দেশটিকে প্রাকৃতিক দুর্যোগ এলাকা হিসেবেও বিবেচনা করছে কাউন্সিল। শনিবার (৫ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে দেশটির স্থানীয় বার্তা সংস্থা সুনা।
সুদানের লেবার অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট বিষয়কমন্ত্রীর বরাতে বার্তা সংস্থা জানায়, দেশটি আহত হয়েছে ৪৬ জন। ক্ষতিগ্রস্ত হয়েছে ৫ লাখের বেশি মানুষ। ভেঙ্গে পড়েছে অন্তত ১ লাখ বাড়িঘর।
সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী লেনা আল শেখ জানান, ১৯৪৬ এবং ১৯৮৮ সালের রেকর্ড বৃষ্টিপাত এবং বন্যার চেয়ে এবারের পরিস্থিতি আরও খারাপ। বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলেও সতর্ক করা হয়।
জুন থেকে অক্টোবর পর্যন্ত সুদানে বর্ষাকাল থাকে। এ সময়ে প্রচুর বৃষ্টিপাত এবং বন্যায় প্রতিবছর দুর্ভোগে পড়েন স্থানীয়রা। শুক্রবার কমিটি সতর্ক করেছে, আরো বৃষ্টি হতে পারে। নীল নদের পানি রেকর্ড ১৭ দশমিক ৫৮ মিটার বাড়তে পারে বলেও সতর্ক করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুদান

১৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন