Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মসজিদে বিস্ফোরণের ঘটনার কারণ বের হবে: প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২০, ২:০১ পিএম

নারায়ণগঞ্জের বায়তুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনায় দুঃখ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইতোমধ্যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিশেষজ্ঞরা সেখানে গেছেন, ঘটনা কেন ঘটলো সে বিষয়ে তদন্ত হচ্ছে, কারণ বের হবে। যখনই এই ধরণের ঘটনা ঘটেছে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেন আমাকে ম্যাসেজ দিয়েছেন। প্রতি মুহূর্তে তার সঙ্গে যোগাযোগ হচ্ছে। অনেক জন মারা গেছেন। বাকিদের শরীরের অবস্থা এত খারাপ। তাদের জন্য সব ধরণের চেষ্টা করা হচ্ছে।

আজ রোববার (৬ সেপ্টেম্বর) জাতীয় সংসদে শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, নামাজ পড়া অবস্থায় এই ধরণের ঘটনা খুব দুঃখ জনক। ওই টুকু জায়গায় ৬টা এসি। আবার শোনা যাচ্ছে ওখানে গ্যাসের লাইনের ওপর মসজিদ নির্মাণ। সাধারণত গ্যাসের লাইনের ওপর নির্মাণ কাজ হয় না। জানি না রাজউক পারমিশন দিয়েছে কিনা। এই ধরণের পারমিশন দেয়া উচিত না। এটা আশংকাজনক থাকে। সেটাই তদন্ত হবে।

তিনি বলেন, আজকাল মসজিদে সবাই দান করেন, এয়ারকন্ডিশন দেন। এখানে বিদ্যুত সরবরাহ কতটুকু নিতে পারবে সেটা দেখা হয়েছিল কিনা, সার্কিট ব্রেকার ছিল কিনা দেখতে হবে। এই বিষয়ে কেবিনেট সেক্রেটারিকে বলেছি, সবাইকে নির্দেশ দিয়েছি কারণ খুঁজে বের করার জন্য। সারা দেশের মসজিদে অপরিকল্পিতভাবে মসজিদ গড়ে তোলা, সেখানে এয়ারকন্ডিশন নিচ্ছেন সেখানে আদৌ স্থাপনা করা যায় কিনা, নকশা করা হয়েছে কিনা দেখা একান্ত প্রয়োজন। নাহলে এই ধরণের দুর্ঘটনা ঘটতে পারে।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ৬ সেপ্টেম্বর, ২০২০, ৪:৩০ পিএম says : 0
    মাননীয় প্রধান মন্তী আপনাকে শ্রদ্ধা ও সালাম। মসজিদে ভয়ংকর বিস্ফোরণ মুহুর্তের মাঝেই ঈমাম মুয়াজ্জিন শিশু বৃদ্ধা সহ২৪জন নির্মমভাবে মৃত্যু বাকী আহতরা জীবন মৃত্যুর মাঝখানে। আল্লাহর ঘর মসজিদ নিরাপদ শান্তির পবিত্র স্থান। পবিত্র স্থানে নামাজরত মানুষের মৃত্যু নিয়ে জাতীয় আন্তর্জাতিক ভাবে বিরাট ট্রাজেডি ভয়াবহ মৃত্যুর শিরোনাম হলো কেন? একি পরিবারের তিনভাই দুই ভাই শহীদের কাতারে তাদের মায়ের আহাজারি আকাশ বাতাস ভারী হয়ে গেল বাকী একজনও জীবন মৃত্যুর মাঝখানে। মসজিদে এশার নামাজের ফরজের পর সুন্নত পড়ার সময় ভয়াবহ বিস্ফোরণ। এলাকায় এমপি মেয়র সোশাল মিডিয়াই মন্তব্য বিশেষজ্ঞরা মন্তব্য দিচ্ছেন ইত্যাদি। আমি প্রতিদিন লিখছি। আপনি বিশ্ব মানবতার মা জননী। আপনি মানুষের দুঃখে কাদেন। আপনি মানবতার মহান আদশ‍্য দ্বারণকারী বঙ্গবন্ধুর কন‍্যা মসজিদে ক্ষতবিক্ষত রক্তাক্তরা নিঃসন্দেহে এই ঘটনায় মৃত্যু বরণকারী সবাই আল্লাহর পক্ষ হতে শহীদের সব্বোউচ্ছ মর্যাদাবান স্থান জান্নাতুল ফেরদৌসের মেহমান হবে ইনশাআল্লাহ। আমিন। আমি হাজার হাজারো বার জাতীয় পত্রিকায় আপনাকে মা সম্বোধন সহ জাতীয় আন্তর্জাতিক গঠনার পেক্ষাপটে গভীর শ্রদ্ধা সম্মান জানিয়ে লিখে নিজকে সম্মানিত বোধ করেছি। বঙ্গবন্ধুর আদশ‍্য ভালবাসা নিয়ে। এতোগুলো কথা বলার কারণ আমার মা জননীর বাইতুল মাল বন্ধ কেন? অর্থ বান্ডার পরিপুন‍্য অর্থনৈতিক পরাশক্তি কাতারে নিয়ে যাচ্ছেন বাংলাদেশ কে। এই শহীদের জন‍্য আপনার ঘোষণা কোথায়???? এই শহীদের পরিবারের পক্ষে বঙ্গবন্ধু কন‍্যা কে প্রতিজন শহীদের অর্থ বরাদ্দ দেওয়ার আকুল ফরিয়াদ আহবান বঙ্গবন্ধুর কন‍্যার দরবারে পৌছানোর মানুষ কি নেই। মহান আল্লাহর দরবারে আপনার শারীরিক সুস্থতা দীর্ঘায়ু কামনা করছি।
    Total Reply(0) Reply
  • ikbal hossen ৬ সেপ্টেম্বর, ২০২০, ৬:১৬ পিএম says : 0
    আমি সিদ্দিরগজ্ঞ আলামিন নগর নারায়ণগজ্ঞ থাকি, এখানে একটি বাড়ির পাশে মানুষ চলা চলের পুরো রাস্তায় গ্যাস লিক এবং গ্যাসের শব্দে ছোট বাচ্চার ভয় পায়, কিন্তু তিতাস গ্যাস এখন পযন্ত কোনো ব্যাবস্তা নিচ্ছে না।
    Total Reply(0) Reply
  • ikbal hossen ৬ সেপ্টেম্বর, ২০২০, ৬:১৬ পিএম says : 0
    আমি সিদ্দিরগজ্ঞ আলামিন নগর নারায়ণগজ্ঞ থাকি, এখানে একটি বাড়ির পাশে মানুষ চলা চলের পুরো রাস্তায় গ্যাস লিক এবং গ্যাসের শব্দে ছোট বাচ্চার ভয় পায়, কিন্তু তিতাস গ্যাস এখন পযন্ত কোনো ব্যাবস্তা নিচ্ছে না।
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ৬ সেপ্টেম্বর, ২০২০, ১০:১৪ পিএম says : 0
    এখানে গ্যাসের কারনেই বিস্ফোরনের ঘটনা ঘটেছে। এখন প্রধানমন্ত্রী তাঁর অধিনস্তদের কথায় মসজিদের এসির দিকে আঙুল তুললে বিষয়টা কেমন হয়??? বিভিন্ন খবরে এটাও প্রকাশিত যে, মসজিদের ৬টা এসি এর কোনটাই বিস্ফোরিত হয়নি পুড়ে গেছে। তাহলে এটা পরিষ্কার যে, মসজিদের বিদ্যুৎ এর লাইন বা এসির কারনে কিছুই হয়নি। হয়েছে গ্যাস লিকেজের জন্যে, কক্ষ গ্যাসে ভর্তি ছিল এসি চলার কারনে জানালা দরজা বন্ধ থাকায় গ্যাস বের না হয়ে কক্ষের মধ্যেই জমতে ছিল একপর্যায়ে বাতি জ্বালাতে গিয়ে স্পার্ক হলে গ্যাসে আগুন ধরে যায়। মসজিদ কমিটি ইতিপূর্বে তিতাসকে অবহিত করছে গ্যাসের লিকেজ নিয়ে। এখন সবার তদন্ত থাকা উচিৎ গ্যাস লাইনের উপর এবং কেন তিতাস গ্যাস লাইন লিকেজ জানার পরও মেরামত করেনি...... প্রধানমন্ত্রী যদি এখন বিদ্যুৎ লাইন বা এসি এসব নিয়ে আলোচনা করেন তাহলে তদন্ত কমিটি তিতাস গ্যাসের অপরাধের দিকে না গিয়ে প্রধানমন্ত্রীর কথা মত জনগণ কেন এয়ারকন্ডিশন দিচ্ছে এবং নকশা আছে কিনা বা রাজউকের অনুমতি ছিল কিনা মানে মসজিদ কমিটিকে হেনস্ত করার পায়তাড়ায় থাকবে। আল্লাহ্‌ আমাকে সহ সবাইকে সত্য বলা, সত্য জানা, সত্য উপলব্ধি করা, সত্য বুঝা, সত্য উৎঘাটন করা, সত্য পথে চলার ক্ষমতা দান করুন। আমিন
    Total Reply(0) Reply
  • কুতুব ১০ সেপ্টেম্বর, ২০২০, ১১:০৮ এএম says : 0
    গ্যসের লিকেজ থেকে বিস্ফরিত হয়েছে এতে সন্দহ নাই।কিন্তু অতিরন্জিত মন্তব্য তদন্দ্র ভিন্যখাতে প্রবাহিত হতে পারে।আর এই অতি মন্তব্যের জন্যই সত্য উৎঘাটিত হয় না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ