Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসরায়েলকে কসোভোর স্বীকৃতিতে আরবলীগের তীব্র নিন্দা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২০, ২:০২ পিএম

আরব লীগের মহাসচিব আহমাদ আবুলগেইত ইউরোপের মুসলিম দেশ কসোভো ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার যে সিদ্ধান্ত নিয়েছে তার তীব্র নিন্দা জানিয়েছে আরব লীগ। আরব লীগের মহাসচিব আহমাদ আবুলগেইত গতকাল (শনিবার) কায়রোয় এক বক্তব্যে এ নিন্দা জানান।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত শুক্রবার ঘোষণা দেন, বলকান অঞ্চলের দুই প্রতিদ্বন্দ্বী দেশ সার্বিয়া ও কসোভোর মধ্যে একটি শান্তিচুক্তি স্বাক্ষরে যুক্তরাষ্ট্র মধ্যস্থতা করেছে। একটি রক্তক্ষয়ী যুদ্ধে লিপ্ত হওয়ার দুই যুগ পর এ দুই দেশ একটি চুক্তিতে পৌঁছাল।
তবে এই চুক্তিতে দু'টি অপ্রত্যাশিত এবং অনাকাক্সিক্ষত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সার্বিয়া বলেছে যে, তারা তাদের দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে অধিকৃত জেরুজালেম আল কুদসে নিয়ে যাবে। মুসলিম অধ্যুষিত কসোভাও প্রতিশ্রুতি ব্যক্ত করেছে যে তারাও দখলদার ইসরায়েলকে স্বীকৃতি দেবে এবং একই সঙ্গে তারা ইসরায়েলের স্বীকৃতির পর জেরুজালেম আল কুদসে তাদের নিজস্ব দূতাবাস স্থাপন করবে।
আরব লীগের মহাসচিব আহমাদ আবুলগেইত কসোভোর এ সিদ্ধান্তকে ‘ভ্রান্ত’ এবং ‘জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব বিরোধী’ বলে মন্তব্য করেছেন। ফিলিস্তিন মুক্তি সংস্থা পিএলও’র নির্বাহী কমিটির সচিব সায়েব এরকাতও সার্বিয়া ও কসোভোর এ সিদ্ধান্তের নিন্দা জানিয়ে বলেছেন, এর ফলে ফিলিস্তিনি জনগণকে আরো বহুদিন ভুগতে হবে।
২০০৮ সালে সার্বিয়া থেকে স্বাধীনতা ঘোষণা করে কসোভো। কিন্তু দেশটিকে এখনও স্বীকৃতি দেয়নি সার্বিয়া। তবে শুক্রবারের এই সমঝোতা একটি বড় পদক্ষেপ বলে মন্তব্য করেছেন সার্বিয়ার প্রেসিডেন্ট অ্যালেকজান্ডার ভুচিচ। পরে অবশ্য সার্বিয়ার গণমাধ্যমকে তিনি বলেন, এই চুক্তি যুক্তরাষ্ট্রের সঙ্গে হয়েছে কসোভোর সঙ্গে নয়। কসোভার প্রধানমন্ত্রী এই সমঝোতাকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, বিভাজন সৃষ্টিকারী ইস্যু নিয়ে দুই দেশের কাজ করা উচিত।
তিনি বলেন, অর্থনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে একমত হয়েছে সার্বিয়া ও কসোভো। কর্মসংস্থান তৈরি ও অর্থনৈতিক প্রবৃদ্ধির মাধ্যমে দুই দেশ বড় একটি সফলতা অর্জন করতে পেরেছে। সূত্র : পার্সটুডে



 

Show all comments
  • Jack Ali ৬ সেপ্টেম্বর, ২০২০, ৫:০৯ পিএম says : 0
    Allah the so called muslim populated country -- general muslim they do not follow Quran and Sunnah and also all the Government rule the country by .............
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ