Inqilab Logo

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

সোমালিয়ায় আল-সাবাবের সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষে নিহত ৩০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২০, ৫:৪৫ পিএম

সোমালিয়ায় আল-সাবাবের সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষে ৩০জন নিহত হয়েছেন। দেশটির মধ্যাঞ্চলের গালমুগুদ এলাকার সাবিওলো গ্রামে এ ঘটনায় আরও অনেক লোক আহত হয়েছে।গালমুগুদ এলাকার মুখপাত্র ওসমান ইসু নুর শনিবার বলেন, জানমাল রক্ষার্থে আল সাবাব বাহিনীর বিরুদ্ধে অস্ত্র তুলে নিয়েছে গ্রামবাসী।নিহতদের মধ্যে স্বেচ্ছাসেবী মিলিশিয়া বাহিনীর সদস্যও রয়েছে। -আল জাজিরা

স্থানীয়রা জানান, জঙ্গিরা অস্ত্র জমা ও পশু তাদের হাতে তুলে দেয়ার জন্য গ্রামবাসীদের উপর চাপ প্রয়োগ করছিলো। এ সময় তারা রুখে দাঁড়ালে সংঘর্ষ হয়। শুক্রবার পাঁচ ঘণ্টার এ ভয়াবহ সংঘর্ষে ১৪ গ্রামবাসী নিহত হয়েছে। অন্যরা আল-সাহাব সদস্য। আহত অনেক গ্রামবাসীকে গালকাইয়ো শহরে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানান আবদি সিয়াদ নামে এলাকার এক প্রবীণ ব্যক্তি।তিনি বলেন, এলাকাবাসী নিজেরাই নিজেদের নিরাপত্তা বলয় গড়ে তুলেছেন। আর তারা এটা করেছেন আল-সাবাবের নিষ্ঠুরতার কারণে।

এ সংগঠন সোমালিয়ার মধ্য ও উত্তরের একটা অংশ নিয়ন্ত্রণ করছে। আল-কায়েদার সঙ্গে সশস্ত্র এ গ্রুপের সংশ্লিষ্টতা রয়েছে। আল-সাবাব কথিত জিহাদের নামে লোকজনকে দলে ভেড়ানোর চেষ্টা করছে। তারা একই সঙ্গে গ্রামবাসীর পশু লুট করে নিয়ে যায়। মাঝেমধ্যেই হামলা করে গ্রামবাসীর উপর। তাদের বিরুদ্ধে লড়তে গ্রামবাসীকে অস্ত্র দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন আবদি সিয়াদ।



 

Show all comments
  • যায়েদ ১ জুলাই, ২০২১, ১০:৩৪ এএম says : 0
    আলহামদুলিল্লাহ সোমালিয়ায় তাহলে ইসলামী খিলাফত কায়েম হচ্ছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সোমালিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ