Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

মালিতে সামরিক অভিযানে দুই ফরাসি সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৩ এএম

মালিতে শনিবার জঙ্গিদের বিরুদ্ধে সামরিক অভিযান চালাতে গিয়ে দুই ফরাসি সেনা নিহত হয়েছেন। রাস্তার পাশে পেতে রাখা আইইডি বোমার বিস্ফোরণে তাদের সাঁজোয়া যান বিধ্বস্ত হলে এই হতাহতের ঘটনা ঘটে। ফরাসি রাষ্ট্রপতির কার্যালয় তাদের আরও এক সেনা আহত হওয়ার খবর দিয়েছে। দেশটির উত্তরপূর্বাঞ্চল কিদালের তেসালিতে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। সেনারা ফ্রান্সের দক্ষিণ পশ্চিমাঞ্চলের তারবেসে প্যারট্রুপ রেজিমেন্টের সদস্য ছিলেন।
ইসলামি জঙ্গি গোষ্ঠী আল কায়েদা ও ইসলামিক স্টেট সংশ্লিষ্ট গেরিলাদের বিরুদ্ধে অভিযানে পশ্চিম আফ্রিকার দেশটিতে ৫ হাজার ফরাসি সেনা নিয়োজিত আছে। নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপণ করেছেন প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। নিহত সেনাদের ‘সাহস ও আত্মত্যাগের’ প্রশংসা করেছেন তিনি। একই সঙ্গে বেসামরিক সরকারের কাছে ক্ষমতা ফিরিয়ে দিতে মালির সামরিক বাহিনীর প্রতি আহŸান জানান ফরাসি প্রেসিডেন্ট।
গত ১৮ আগস্ট এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইতাকে ক্ষমতাচ্যুত করে দেশটির সেনাবাহিনী। রয়টার্স জানিয়েছে, শনিবার কেইতা চিকিৎসা করাতে সংযুক্ত আরব আমিরাতে গেছেন। ২০১২ সাল থেকে মালির অধিকাংশ অঞ্চল সরকারের নিয়ন্ত্রণের বাইরে। সেখানে জঙ্গিদের আধিপত্য, গত ৮ বছরে তাদের হাতে প্রাণ হারিয়েছে হাজার হাজার লোক। সূত্র : রয়টার্স ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ