Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

নির্বাচনে হারলে ট্রাম্প ক্ষমতা ছাড়তে চাইবেন না- পলিটিকোকে স্যান্ডার্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে সতর্কঘণ্টা বাজালেন বার্নি স্যান্ডার্স। কংগ্রেসের এই সিনেটর বলেছেন, নভেম্বরের নির্বাচনে হেরে গেলে ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা না ছাড়ার ঘটনা প্রত্যক্ষ করার জন্য আমেরিকানদের প্রস্তুত থাকতে হবে। মার্কিন সংবাদমাধ্যম পলিটিকোকে দেওয়া সাক্ষাৎকারে স্যান্ডার্স বলেন, এই নির্বাচনে উদ্বেগের কারণ আছে। গত জুলাইয়ে ট্রাম্পের এক সাক্ষাৎকারের কথা উল্লেখ করে তিনি বলেছেন, “এটা কেবল অলস মস্তিষ্কের চিন্তাভাবনা নয়। ট্রাম্প বলছিলেন ‘এই নির্বাচনে তারা কেবল ভোটাভুটিতে কারচুপির মাধ্যমে আমাদের হারাতে পারে।’ তিনি এমন এক সময় এই বক্তব্য দিয়েছেন যখন জাতীয় জরিপে বলা হচ্ছে ট্রাম্প পিছিয়ে।”
স্যান্ডার্সের মতে, নির্বাচনে হার যে ট্রাম্প মানবেন না সেটা পরিষ্কার হয়েছে ওই বক্তব্যে। এমন আশঙ্কার কথা মাথায় রেখে সচেতনতা বাড়াতে পরের কয়েক সপ্তাহ প্রচারণায় নামবেন বলে এই সিনেটর আভাস দিয়েছেন। তিনি বলেছেন, ‘দুঃস্বপ্নের মতো একটা ঘটনা প্রত্যক্ষ করার জন্য আমেরিকানদের প্রস্তুত থাকতে হবে। পরের দুই মাস এনিয়ে তাদের সতর্ক করতে হবে এবং তা যদি ঘটে তাহলে আমাদের কী করার প্রয়োজন সেটা নিয়ে কথা বলা দরকার।’
পরে ইমেইল বার্তায় সমর্থকদের উদ্দেশ্যে স্যান্ডার্স লিখেছেন, ‘নির্বাচন প্রক্রিয়া নিয়ে বিশৃঙ্খলা তৈরি করতে মিথ্যা ও ভুল তথ্যের আশ্রয় নিচ্ছেন ট্রাম্প, যা গণতন্ত্র বিরোধী। তিনি হেরে গেলে নির্বাচনের ফল মেনে নেনেব না। এটা শুধু সাংবিধানিক সংকট নয়, দেশের প্রত্যেকের জন্য হুমকি।’
এ ধরনের সংকট মোকাবিলায় স্যান্ডার্স বেশ কিছু পদক্ষেপ নিতে বলেছেন। জনগণের কাছে স্পষ্ট বার্তা পৌঁছে দিতে হবে যে নির্বাচনের ফল পেতে কয়েক দিন বা সপ্তাহ লেগে যেতে পারে। তবে সময়টা লম্বা না করতে নির্বাচনের দিনের আগেই মেইল ইন ব্যালট গণনার অনুমোদন দিতে হবে।
ভোট গণনা প্রক্রিয়ার পরিকল্পনা কীভাবে করছেন স্থানীয় কর্মকর্তারা, তা জানতে পার্লামেন্টে শুনানির আহŸান জানালেন স্যান্ডার্স। ডেমোক্রেটিক দলের সিনেটর চাক শুমার বলেছেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প তার অফিস ত্যাগ করতে অস্বীকৃতি জানালে কী করতে হবে সেই পরিকল্পনা নিশ্চিত করার জন্য আমি স্যান্ডার্সের সঙ্গে আছি।’ সূত্র : পলিটিকো।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প

২৫ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ