Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আনোয়ারায় ইলিশ উৎসব

জেলেদের মুখে খুশির ঝিলিক

আনোয়ারা (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

সুদিন ফিরেছে চট্টগ্রামের আনোয়ারার জেলেদের। জাল ফেললেই উঠে আসছে রুপালি শস্য ইলিশ। এক সপ্তাহ ধরে আনোয়ারা উপক‚লজুড়ে যেন ইলিশ ধরার উৎসব চলছে। জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ায় খুশি জেলেরা। চারপাশে রূপালি ইলিশের ছড়াছড়ি। এ সময় কথা বলার ফুরসত নেই কারও। জেলে হেমন্ত জলদাশ কোনো রকমে বললেন, করোনায় বড় দুর্দিন কেটেছে। এখন বেশি বেশি ইলিশ ধরা পড়ায় কিছুটা স্বস্তি মিলেছে।

এ ধরনের মন্তব্য আনোয়ারা উপকূল থেকে মাছ ধরতে যাওয়া প্রায় সব জেলেরই। সাগরে জেলেদের জালে এখন ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে রুপালি ইলিশ। গত তিন দিনে সাগর থেকে ফেরা ট্রলার ও জেলেদের নৌকা ছিল ইলিশে ভর্তি। বাজারে দাম ভালো থাকায় খুশিও তারা। তবে দাম এখনো নিম্নবিত্তের নাগালের বাইরে।
উপজেলা মৎস্য অধিদফতর সূত্র জানায়, উপজেলার খুরুস্কুল গোদারপাড় থেকে পারকি সৈকত পর্যন্ত প্রায় ২০টি ঘাটে তালিকাভুক্ত ৭৮৪টি মাছ ধরার নৌযান আছে। এর বাইরেও অর্ধসহস্রাধিক নৌকা দিয়ে সাগর ও শঙ্খের মোহনা থেকে মাছ আহরণ করেন জেলেরা। ৬৫ দিন সাগরে মাছ ধরা বন্ধ থাকার পর জুলাইয়ের শেষের দিকে সাগরে মাছ ধরতে যান তারা। সে সময় তাদের জালে তেমন ধরা পড়েনি ইলিশ। তবে ভরা মৌসুমের মাঝামাঝি সময়ে এসে জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ।
সরেজমিনে গিয়ে দেখা যায়, গহিরা উঠান মাঝির ঘাটে সাগরের আহরিত ইলিশ নিয়ে একের পর এক ঘাটে ভিড়ছে নৌকাগুলো। খাঁচাভর্তি ইলিশ নিয়ে চরে নামছেন জেলেরা। হাঁকডাক দিয়ে নিলামে বিক্রি করছেন এসব ইলিশ। মৌসুমি ব্যবসায়ীসহ আড়তদাররা কিনে নিচ্ছেন সেসব। সেখানে কেউ মাছের ঝুড়ি টানছেন, কেউ প্যাকেট করছেন আবার কেউ কেউ সেই প্যাকেট বিভিন্ন স্থানে পাঠাতে তুলে দিচ্ছেন ট্রাকে।
আড়তদার কামাল সওদাগর বলেন, বড় সাইজের ইলিশের মণ ১৮ হাজার টাকায়, মাঝারি সাইজের ১২ হাজার টাকায় আর ছোট সাইজের ইলিশ ৭ হাজার টাকা মণ দরে বিক্রি হচ্ছে। এসব মাছ স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকাসহ বিভিন্ন জেলায় চালান করা হচ্ছে। খুচরা বাজারে ইলিশের দাম কমে আসছে।
উপজেলা মৎস্য কর্মকর্তা রাশিদুল হক বলেন, ৬৫ দিন ইলিশ ধরা বন্ধ রাখায় এখন ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ছে। জেলে পরিবারগুলোকে সহায়তা দিয়ে জাটকা নিধনে নিরুৎসাহিত করার সুফল মিলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ-উৎসব

৭ সেপ্টেম্বর, ২০২০
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ