Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শীর্ষ অর্থনীতির ধারা ধরে রাখতে পারছে না চীন

প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

কর্পোরেট রিপোর্ট : বিশ্বের শীর্ষ অর্থনীতির ধারা এ বছর আর ধরে রাখতে পারছে না চীন। প্রবৃদ্ধির ধীরগতির কারণে এমনটি হচ্ছে। ২০১৫ সালে প্রবৃদ্ধির আকারে যুক্তরাষ্ট্রের চেয়ে ১৫ হাজার ১শ’ কোটি ডলার পিছিয়ে রয়েছে চীনা প্রবৃদ্ধি। তবে চীন যদি আগামী ১০ বছর ৫ শতাংশ প্রবৃদ্ধি ধরে রাখে, শুধু সে ক্ষেত্রেই চীন যুক্তরাষ্ট্রকে আবারও টেক্কা দিতে পারবে। গত এক দশকের উন্নয়নের মধ্য দিয়েই ২০১৫ সালে অর্থনৈতিক প্রবৃদ্ধির দৌড়ে যুক্তরাষ্ট্রকে টেক্কা দিয়ে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশ হিসেবে প্রতিষ্ঠিত হতে চলেছিল চীন। কিন্তু বছরের মাঝামাঝি সময়ে এসেই দেশের অর্থনীতির ধীরগতির কারণে ভেঙ্গে যেতে শুরু করে চীনের সে স্বপ্ন। বিশ্ব অর্থনীতির ধীরগতির কারণে চীনা পণ্যের চাহিদা ও রফতানি কাল হয়ে যায় দেশটির জন্য। কমতে শুরু করে ইউয়ানের মান, কমে আসে ভোক্তাখরচ, নেতিবাচক প্রভাব পড়ে দেশটির উৎপাদন খাতেও। বাকি বছরটা এর জের টানতে হয় চীনকে। বছরের শেষার্ধে নিম্নমুখী থাকে রফতানি খাত, ইউয়ানের মান, ভোক্তাখরচ ও উৎপাদন খাত।
অন্যদিকে, মন্দার মধ্যে প্রযুক্তির ওপর ভর করে কচ্ছপ গতিতেই এগোতে থাকে মার্কিন অর্থনীতি। তাই বছর শেষে হিসাব মিলিয়ে দেখা যায়, ২০১৫ সালে যুক্তরাষ্ট্রের জিডিপির আকার বেড়ে দাঁড়ায় ৫০ হাজার ৯শ’ কোটি ডলার, যেখানে বছর শেষে চীনের জিডিপির আকার দাঁড়ায় ৪৩ হাজার ৯শ’ কোটি ডলার। ২০১৫ সালে যুক্তরাষ্ট্রের অর্থনীতি সম্প্রসারিত হয়েছে ২ দশমিক ৪ শতাংশ হারে, যেখানে চীনের মোট প্রবৃদ্ধি হয়েছে মাত্র ৬ দশমিক ৯ শতাংশ। ২০১৬ সালের তাদের পূর্বাভাস ধরা হয়েছে সাড়ে ৬ শতাংশ। এ পর্যন্ত ডলারের বিপরীতে ইউয়ানের মান কমেছে ৬ দশমিক সাত নয় শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীর্ষ অর্থনীতির ধারা ধরে রাখতে পারছে না চীন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ