Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

রোনালদো ছাড়াও দুর্দান্ত পর্তুগাল

কষ্টের জয় ইংল্যান্ড, ফ্রান্সের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

পায়ের পেশীর চোটে শঙ্কা জেগেছিল আগেই, হলোও তাই। গোলের সেঞ্চুরির মাইলফলকের সামনে থাকা ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাড়াই মাঠে নেমেছিল পর্তুগাল। তবুও সেই অভাব একেবারেই টের পায়নি উয়েফা নেশন্স লিগের বর্তমান চ্যাম্পিয়নরা। গত বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়াকে রীতিমতো উড়িয়ে দিয়েছে তারা।
গতপরশু রাতে পর্তুগালের পোর্তোতে ‘এ’ ধাপের তিন নম্বর গ্রæপের ৫ গোলের ম্যাচে ক্রোয়াটদের ৪-১ ব্যবধানে হারিয়েছে পর্তুগাল। দলের হয়ে গোল করেন কানসেলো, দিয়াগো জোতা, জোয়াও ফেলিক্স ও আন্দ্রে সিলভা। ক্রোয়েশিয়ার হয়ে ব্যবধান কমানো একমাত্র গোলটি এসেছে ব্রæনো পেতকোভিচের পা থেকে। ম্যাচের ফলের মতই পুরো খেলায় দাপট ছিল পর্তুগিজদের। ক্রোয়েশিয়ার রক্ষণে হানা দিয়ে মোট ২৭টি শট নিয়েছে তারা।
একই রাতে পর্তুগালের ঠিক বিপরীত চিত্র দেখতে হয়েছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে। বৈশ্বিক টুর্নামেন্টে প্রথম ২০১৬ ইউরোয় খেলতে এসেই চমক জাগানো আইসল্যান্ডের বিপক্ষে শেষ ষোলোয় হেরে বিদায় নিয়েছিল ইংল্যান্ড। দলটির বিপক্ষে আবারও হোঁচট খাওয়ার শঙ্কা জেগেছিল ইংলিশদের। ম্যাচের শেষ দিকে পেনাল্টি পেল দুই দলই। রাহিম স্টার্লিং সফল স্পট কিকে ইংল্যান্ডকে এগিয়ে নিলেন। উড়িয়ে মেরে সমতা টানতে পারলেন না আইসল্যান্ডের বিরকির বিয়ারনাসন। আইসল্যান্ড জাতীয় ফুটবল স্টেডিয়ামে ‘এ’ লিগের ২ নম্বর গ্রæপের ম্যাচে স্বাগতিকদের ঐ ১-০ গোলের ব্যবধানে হারিয়েছে গ্যারেথ সাউথগেটের দল। নেশন্স লিগে শুভসূচনা করল গত আসরে চার দলের ফাইনালসে ওঠা ইংল্যান্ড। গত নভেম্বরের পর প্রথম ম্যাচ খেলতে নামে দুই দলই। শুরু থেকেই বল দখলে একচেটিয়া আধিপত্য দেখায় ইংল্যান্ড; কিন্তু স্টার্লিং, জেডন স্যানচো, হ্যারি কেইনদের নিয়ে গড়া আক্রমণভাগ ছিল প্রাণহীন। তবে শেষের নাটকীয়তায় জয়ের আনন্দে ভাসে ইংল্যান্ড।
এদিকে, বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের অবস্থাও খুব একটা ভালো ছিলনা। স্টকহোমে ‘এ’ লিগের ৩ নম্বর গ্রæপে নামেভারে অনেকখানি এগিয়ে থাকা ফরাসিদের প্রতিপক্ষ ছিল সুইডেন। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের হারানোর সুযোগও পেয়েছিল সুইডিশরা। তবে পা না হড়কে কিলিয়ান এমবাপের একমাত্র গোলে ১-০ ব্যবধানে জয় নিয়েই ফেরে দিদিয়ের দেশমের দল। শেষ মুহ‚র্তে আরেক গোলের সুযোগ এসেছিল দিদিয়ের দেশমের দলের সামনে। কিন্তু পেনাল্টি থেকে গোল করার সুযোগ হারান পুরো ম্যাচে নিষ্প্রভ আঁতোয়ান গ্রিজম্যান।
এছাড়া ম্যাচের শুরুতে এগিয়ে যাওয়া বেলজিয়াম বিরতির পর জালের দেখা পেল আরও একবার। ডেনমার্কের বিপক্ষে প্রত্যাশিত জয়ে উয়েফা নেশন্স লিগের দ্বিতীয় আসর শুরু করল রবের্তো মার্তিনেসের দল। কোপেনহেগেনের পার্কেন স্টেডিয়ামে ‘এ’ লিগের দুই নম্বর গ্রæপের ম্যাচ ২-০ গোলে জিতেছে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দলটি। প্রথমার্ধে জেসন দেনেইয়ার দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান ড্রিস মের্টেন্স।


এক নজরে ফল
পর্তুগাল ৫-১ ক্রোয়েশিয়া
আইসল্যান্ড ০-১ ইংল্যান্ড
সুইডেন ০-১ ফ্রান্স
বেলজিয়াম ২-০ ডেনমার্ক

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড


আরও
আরও পড়ুন