Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মামলা পুনঃবিচারের নির্দেশ

রাজশাহীর সিফাত হত্যা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ওয়াহিদা সিফাত হত্যা মামলায় বিচারিক আদালতের রায় বাতিল করেছেন হাইকোর্ট। আগামি ৩ মাসের মধ্যে মামলাটির পুনরায় বিচার সম্পন্নের নির্দেশ দেয়া হয়েছে। গতকাল রোববার বিচারপতি মো.এমদাদুল হক এবং বিচারপতি মো.আকরাম হোসেন চৌধুরীর ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। ওয়াহিদা সিফাত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন।২০১৫ সালের ২৯ মার্চ সন্ধ্যায় রাজশাহী মহানগরের মহিষবাথান এলাকায় শ্বশুর বাড়িতে সিফাতের রহস্যজনক মৃত্যু হয়। পরদিন সিফাতের চাচা মিজানুর রহমান খন্দকার রাজপাড়া থানায় একটি হত্যা মামলা করেন।

রাজশাহী মেডিকেল কলেজের ময়নাদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়, সিফাত আত্নহত্যা করেছেন। পরে আদালতের নির্দেশে দ্বিতীয় দফা ময়নাতদন্ত করা হয় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে। ওই প্রতিবেদনের ওপর ভিত্তিতে তদন্ত সম্পন্ন হয়। ২০১৬ সালের ২৩ মার্চ দাখিলকৃত তদন্ত প্রতিবেদনে সিফাতের স্বামী আসিফ প্রিসলি, আসিফের বাবা মোহাম্মদ রমজান, মা নাজমুন নাহার এবং প্রথম ময়নাতদন্তকারী চিকিৎসক জোবাইদুর রহমানকে দোষী সাব্যস্ত করা হয়।এ মামলায় বিচারিক আদালতে ২০১৭ সালের ২৭ ফেব্রুয়ারি রায় দেন। রায়ে সিফাত হত্যা মামলায় আত্মহত্যায় প্ররোচনার দায়ে তার স্বামী মোহাম্মদ আসিফ প্রিসলিকে ১০ বছরের সশ্রম কারাদন্ড দেয়া হয়। তবে আসিফের বাবা মোহাম্মদ রমজান,মা নাজমুন নাহার নজলী এবং ময়নাতদন্তকারী ডা. জোবাইদুর রহমানকে খালাস দেয়া হয়। ওই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন আসিফ। অন্যদিকে আসিফের সাজা বৃদ্ধি ও তিন আসামির খালাসের বিরুদ্ধে আপিল করে বাদীপক্ষ। উভয় আবেদনের শুনানি শেষে গতকাল উপরোক্ত আদেশ দেন হাইকোর্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুনঃবিচার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ