Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনার মধ্যেই বার কাউন্সিল পরীক্ষা দিচ্ছেন শিক্ষার্থী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

ক্রম বর্ধমান করোনা সংক্রমণের মধ্যেই ১৩ হাজার শিক্ষার্থী আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির (অ্যানরোলমেন্ট) পরীক্ষা নেবে বাংলাদেশ বার কাউন্সিল। আগামী ২৬ সেপ্টেম্বর লিখিত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। আইনজীবীদের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান এবং অ্যানরোলমেন্ট কমিটির গুরুত্বপূর্ণ সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন জানান, গত শনিবার বিকেলে এনরোলমেন্ট কমিটির ভার্চুয়াল মিটিং হয়েছে। মিটিংয়ের সিদ্ধান্ত অনুসারে পূর্ব নির্ধারিত তারিখ অনুসারেই আগামী ২৬ সেপ্টেম্বর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় আমরা অন্যত্র পরীক্ষার হল নেয়ার সিদ্ধান্ত নিয়েছি। আগামি ২৬ সেপ্টেম্বরই বার কাউন্সিলের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, আইনজীবী হিসেবে তালিকাভুক্তির নিয়ম অনুযায়ী,বাংলাদেশ বার কাউন্সিলে আইনজীবীদের সনদ পেতে নৈর্ব্যক্তিক,লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। আবার ওই তিন ধাপের যেকোনো একটি পরীক্ষায় শিক্ষার্থীরা একবার উত্তীর্ণ হলে পরবর্তী পরীক্ষায় তারা দ্বিতীয় ও শেষবারের মতো অংশগ্রহণের সুযোগ পান। তবে দ্বিতীয়বারেও অনুত্তীর্ণ হলে তাদেরকে পুনরায় শুরু থেকেই পরীক্ষায় অংশ নিতে হয়। সে অনুসারে ২০১৭ সালের ৩৪ হাজার শিক্ষর্থীর মধ্যে থেকে লিখিত পরীক্ষায় দ্বিতীয় ও শেষবারের মতো বাদ পড়া ৩ হাজার ৫৯০ জন শিক্ষার্থী এবং ২০২০ সালে প্রায় ৭০ হাজার শিক্ষানবীশ আইনজীবীর মধ্যে নৈর্ব্যক্তিক পরীক্ষায় উত্তীর্ণ ৮ হাজার ৭৬৪ শিক্ষার্থীসহ মোট ১২ হাজার ৮৫৮ জন সনদ প্রত্যাশী এবার লিখিত পরীক্ষায় অংশ নেবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার-কাউন্সিল-পরীক্ষা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ