Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

করোনায় বিশ্বে দ্বিতীয় ভারত : ভয়াবহ অবস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২০, ৯:৫৮ এএম | আপডেট : ১২:২৮ পিএম, ৭ সেপ্টেম্বর, ২০২০

করোনাভাইরাসের বিশ্বে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ভারত। সেদেশে করোনা সংক্রামণ ভায়বহ অবস্থা ধারণ করেছেন। প্রতিদিন গড়ে ৯০ হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন। আর মৃত্যু হচ্ছে শত শত মানুষের। বিশ্বের গণবসতিপূর্ণ এই দেশে করোনা নিয়ন্ত্রণে সরকার পুরোপুরি ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করে আসছে সে দেশের বিরোধীদলগুলো।

করোনাভাইরাস (কভিড-১৯) সংক্রমণের মারাত্মক হটস্পটে পরিণত হয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশ ভারত। দৈনিক সংক্রমণে টানা রেকর্ডে বৈশ্বিক তালিকায় ব্রাজিলকে টপকে দ্বিতীয় স্থানে উঠে এসেছে দক্ষিণ এশিয়ার দেশটি।

করোনা সংক্রমণে ভারতের সামনে এখন কেবল যুক্তরাষ্ট্র। তবে যুক্তরাষ্ট্রের চেয়ে দৈনিক দ্বিগুণ সংক্রমণের এই ধারা অব্যাহত থাকলে করোনায় সবচেয়ে বিধ্বস্ত ওই দেশটিকেও ছাড়িয়ে যাবে ভারত।

সোমবার সকালে ওয়ার্ল্ডো মিটারের তথ্য অনুযায়ী, দ্বিতীয় স্থানে উঠে আসা ভারতে মোট ৪২ লাখ ২ হাজার ৫৬২ জনের করোনা শনাক্ত হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৭১ হাজার ৬৮৭ জন।

তৃতীয় স্থানে নেমে যাওয়া ব্রাজিলে সংক্রমিত হয়েছে ৪১ লাখ ৩৭ হাজার ৬০৬ জন। লাতিন আমেরিকার দেশটিতে মারা গেছেন ১ লাখ ২৬ হাজার ৬৮৬ জন।

এদিকে ভারতে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৯১ হাজার ৭২৩ জন আক্রান্ত হয়েছেন। একই সময়ে মারা গেছেন ১ হাজার ৮ জন।

এর আগের ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হন ৯০ হাজার ৬৩৩ জন যা দৈনিক সংক্রমণে বিশ্ব রেকর্ড ছিল। আর মারা যান ১ হাজার ৬৫ জন।

ভারতে করোনা পজিটিভ রোগীর সংখ্যা ৩০ লাখ থেকে ৪০ লাখ হতে সময় লেগেছে মাত্র ১৩ দিন। করোনা-বিধ্বস্ত যুক্তরাষ্ট্রেও সংক্রমণে এর চেয়ে বেশি সময় লেগেছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন