Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

দ. কোরিয়ার পথে ‘হাইশেন’ : জাপানে চালিয়েছে তাণ্ডব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২০, ১১:০৯ এএম

করোনাভাইরাসের মধ্যে জাপানে ব্যাপক তাণ্ডব চালিয়েছে টাইফুন ‘হাইশেন’। এতে ব্যাপক ক্ষতি হয় দেশটির।
জানা গেছে, জাপানের দক্ষিণাঞ্চলে তাণ্ডব চালানোর পর দক্ষিণ কোরিয়ার দিকে ধেয়ে যাচ্ছে টাইফুন ‘হাইশেন’। দক্ষিণ কোরিয়ার আবহাওয়া সংস্থার বরাত দিয়ে বিবিসি জানায়, দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর বুসানের দিকে এগোচ্ছে টাইফুনটি। ইতোমধ্যে টাইফুনের কারণে ১০টি বিমানবন্দরের তিন শতাধিক ফ্লাইট বাতিল করেছে দক্ষিণ কোরিয়া।

এদিকে ‘হাইশেনের’ আঘাতে জাপানে চার লাখ ৩০ হাজারের বেশি ঘরবাড়িতে বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে গেছে। অবশ্য আশঙ্কার চেয়ে কম ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।

জাপানিজ ব্রডকাস্টার এনএইচকে জানায়, ৩০ জনের মতো মানুষ আহত হয়েছেন। এদের মধ্যে একটি আশ্রয়কেন্দ্রের জানালার কাঁচের আঘাতে চারজন আহত হয়েছেন।

টাইফুনের সম্ভাব্য গতিপথের এলাকা থেকে ৮০ লাখের বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে যেতে বলেছে জাপান সরকার। বন্ধ করে দেওয়া হয় কলকারখানা।

কয়েক বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী টাইফুন ‘মাইসাক’ গত সপ্তাহে কোরিয়া উপদ্বীপ ও জাপানে আঘাত হানার পর টাইফুন ‘হাইশেন’ আঘাত হানলো।

এদিকে টাইফুন ‘হাইশেনের’ কারণে টাইফুন ‘মাইসাকের’ সময় ডুবে যাওয়া কার্গো জাহাজ উদ্ধার অভিযান বন্ধ করতে বাধ্য হয়েছে জাপানের কোস্টগার্ড।

গত বুধবার ৪৩ জন নাবিক ও ৬০০০ গরু নিয়ে ‘গালফ লাইভস্টোক-১’ নামের ওই কার্গো জাহাজটি নিখোঁজ হয়। এখন পর্যন্ত তিন নাবিককে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান

৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ