Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ফিলিস্তিন জেরুজালেমে দূতাবাস স্থানান্তরকারী দেশগুলোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:১২ পিএম

ফিলিস্তিন জেরুজালেমে দূতাবাস স্থানান্তরকারী দেশগুলোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে।ফিলিস্তিন মুক্তি সংস্থা- পিএলও’র নির্বাহী কমিটির মহাসচিব সায়েব এরিকাত বলেছেন, যেসব দেশ তাদের দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেম আল-কুদসে স্থানান্তর করবে সেসব দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করবে ফিলিস্তিনের স্বশাসিত সরকার।

তিনি রোববার পশ্চিম তীরের রামাল্লায় এ বক্তব্য দেন। এরিকাত বলেন, ইসরায়েলের রাজধানী তেল আবিব থেকে জেরুজালেমে দূতাবাস স্থানান্তর আন্তর্জাতিক আইনের পরিপন্থি। এদিকে ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের আনুষ্ঠানিক মুখপাত্র নাবিল আবু রাদিনা বলেছেন, জেরুজালেম আল-কুদস স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে পরিচিত, কাজেই যুক্তরাষ্ট্র ও ইসরায়েল এই ঐতিহাসিক বাস্তবতাকে উল্টে দিতে পারবে না। সার্বিয়া ও কসোভো এমন সময় এ সিদ্ধান্ত নিল যখন জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ৪৭৮ নম্বর প্রস্তাবে জেরুজালেম শহরে যেকোনো কূটনৈতিক দপ্তর খোলা নিষিদ্ধ।

গত শুক্রবার মার্কিন মধ্যস্থতায় কসোভোর সঙ্গে বৈরিতার অবসান ঘটানোর ঘোষণা দিয়ে সার্বিয়া বলেছে যে, তারা তাদের দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে অধিকৃত জেরুজালেম আল কুদসে নিয়ে যাবে। মুসলিম অধ্যুষিত কসোভোও প্রতিশ্রুতি ব্যক্ত করেছে যে তারাও দখলদার ইসরায়েলকে স্বীকৃতি দেবে এবং জেরুজালেম আল কুদসে তাদের দূতাবাস স্থাপন করবে।



 

Show all comments
  • Jack Ali ৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:৫৭ পিএম says : 0
    O'Muslim Brother and Sister in Palestine-- follow the Qur'an and Sunnah then Allah's help will come-- If you don't follow Qur'an and Sunnah you will suffer more...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দূতাবাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ