Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ফের অশান্ত হংকং, একদিনে গ্রেফতার ৩০০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২০, ১:২৮ পিএম

নির্বাচনের পেছানোর প্রতিবাদে ব্যাপক উত্তেজনা দেখা দিয়েছে হংকংয়ে। চীনের বিশেষ আইন লঙ্ঘন করে গতকাল রোববার বহু মানুষ বিক্ষোভ প্রদর্শন করে। একদিনে প্রায় ৩০০ বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ। হংকংয়ের পুলিশ টুইট করে এ খবর জানিয়েছে।

প্রসঙ্গত, ৬ সেপ্টেম্বর হংকংয়ের লেজিসলেটিভ কাউন্সিলের নির্বাচন হওয়ার কথা ছিল। তবে এশিয়ার এই বাণিজ্যিক প্রাণকেন্দ্রের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম করোনার প্রাদুর্ভাবের অজুহাত দেখিয়ে নির্বাচন জুলাই পর্যন্ত পিছিয়ে দেন। ল্যামের এই সিদ্ধান্ত গণতন্ত্রপন্থীদের ওপর বড় আঘাত হিসেবে বিবেচেনা করা হচ্ছে। কারণ এবারের নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে তারা বিজয়ী হবেন বলে প্রত্যাশা করেছিলেন।
ওং নামে ৭০ বছরের এক নারী বলেন, ‘আজ আমাদের নির্বাচন হওয়ার কথা ছিল। আমাদের ভোটের জন্য লড়াই করা প্রয়োজন।’
গত জুনে সাবেক ব্রিটিশ কলোনি হংকংয়ে নতুন নিরাপত্তা আইন জারি করে চীন। ওই ঘটনার পর এটাই ছিল প্রথমবারের লেজিসলেটিভ কাউন্সিল নির্বাচন। সরকার অবশ্য দাবি করেছে, কোনো রাজনৈতিক কারণে নির্বাচন পেছানো হয়নি।
গণতন্ত্রপন্থীদের বক্তব্য, জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত হংকংয়ে করোনা আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার ৬০০। অন্য দেশের তুলনায় যা কোনও সংখ্যাই নয়। এই পরিস্থিতিতে করোনার জন্য ভোট পিছিয়ে দেওয়া কোনও যুক্তি হতে পারে না। সে কারণেই রোববার বিশাল অংশের মানুষ বিক্ষোভ প্রদর্শন করতে রাস্তায় নামেন। কিছু দিন আগেই হংকংয়ে চীন বিশেষ আইন চালু করেছে। যে আইনের বলে সমস্ত বিক্ষোভ আন্দোলন নিষিদ্ধ করা হয়েছে। সূত্র : রয়টার্স, ডিপিএ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হংকং


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ