Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ইন্দোনেশিয়ার সমুদ্র উপকূল থেকে ১৪ শিশুসহ ৩০০ রোহিঙ্গা উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২০, ৪:০৮ পিএম

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে সোমবার প্রায় ৩০০ জন রোহিঙ্গাকে উদ্ধার করেছে স্থানীয় পুলিশ। তারা ছয় মাস আগে বাংলাদেশ থেকে মালয়েশিয়ার উদ্দেশ্যে যাত্রা করেছিলেন বলে দাবি পুলিশের। গত জুনে বেশ কয়েকজন মালয়েশিয়া-ইন্দোনেশিয়ায় ঢুকতে পারলেও অন্যরা গতরাত রবিবার মধ্যরাত পর্যন্ত কাঠের নৌকায় সাগরেই ভাসতে থাকেন। স্থানীয় পুলিশ প্রধান ইপ্টু ইরওয়ানস্যা রয়টার্সকে জানিয়েছেন, উদ্ধারকৃত ওই দলে ১০২ জন পুরুষ, ১৮১ জন নারীসহ ১৪ শিশুও রয়েছে। খবর আল জাজিরার।

২০১৫ সালের পর এটাই দেশটিতে সবচেয়ে বড় উদ্ধারের ঘটনা। সোমবার সকালে অ্যাসি উপকূলের লোকসিউমাউত এলাকায় একটি নৌকাসহ তাদের উদ্ধার করা হয়।
অচেনেস পুলিশ জানিয়েছে, স্থানীয় এক জেলে মাছ ধরার সময় উপকূল থেকে কয়েক কিলোমিটার দূরে রোহিঙ্গাদের দেখতে পান। পরে তাদের উজং ব্ল্যাং সৈকতে নিয়ে আসেন। এর আগে গত জুনে ১০০ রোহিঙ্গাকে একইভাবে উদ্ধার করে ইন্দোনেশিয়া।
অলাভজনক সংস্থা আরাকান প্রজেক্টের পরিচালক ক্রিস লেওয়া রয়টার্সকে বলেন, সোমবার আচেহ প্রদেশে পৌঁছানো রোহিঙ্গারা বাংলাদেশের দক্ষিণাঞ্চল থেকে মার্চ অথবা এপ্রিলের শুরুতে যাত্রা করেন। তাদের উদ্দেশ্য ছিল মালয়েশিয়ায় ঢোকা। কিন্তু করোনাকালে সীমান্তে কড়াকড়ি অবস্থা থাকায় তারা দেশটিতে যেতে পারেননি। ওদিকে ঢুকতে দেয়নি মিয়ানমারও।
পাচারকারীরা তাদের কয়েক ভাগে নৌকায় ওঠায়। গত জুনে বেশ কয়েক জন মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ায় ঢুকতে পারলেও বাকিরা রবিবার মধ্যরাত পর্যন্ত সাগরেই ছিলেন!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ