Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপ

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২০, ৫:১০ পিএম

পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনের সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শংকরের ফোনালাপ হয়েছে। সোমবার (৭ সেপ্টেম্বর) এক টুইট বার্তায় ড. এস জয়শংকর এ তথ্য জানিয়েছেন।

ওই টুইট বার্তায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী একে আবদুল মোমেনের সঙ্গে খ্বুই উষ্ণ কথোপকথন হয়েছে। খুব শিগগিরই আমাদের যৌথ পরামর্শক কমিশন বৈঠক করবেন বলে তিনি সম্মত হয়েছেন। আমাদের দুই দেশের নেতাদের নির্ধারিত লক্ষ্যে পৌঁছাতে নিবিড়ভাবে কাজ চালিয়ে যাব।


এদিকে বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্ক আরো জোরদার করার লক্ষ্য নিয়ে ২০১৯ সালের আগস্টে তিনদিনের সফরে ঢাকায় এসেছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শংকর। মন্ত্রী হিসেবে জয়শংকরের সেটি ছিল প্রথম বাংলাদেশ সফর।
এর আগে ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে বেশ কয়েকবার বাংলাদেশে এসেছিলেন তিনি।



 

Show all comments
  • saif ৭ সেপ্টেম্বর, ২০২০, ৫:২৮ পিএম says : 0
    এমন কাজ ছালাবে সংকর সাহেব যে বাংলাদেশ এক কদমও এগিয়ে যেতে পারবেনা। শারাজীবন তাদের অধিনস্থই থাকবে। আল্লাহ আমাদের দেশকে রক্ষা করুন এবং সরকার প্রধান এবং সকল কর্তা ব্যক্তিকে হিদায়েত প্রধান করুন।
    Total Reply(2) Reply
    • Shahjahan Sarkar ৭ সেপ্টেম্বর, ২০২০, ৬:৩৮ পিএম says : 0
      We have no binding with India so that we can do what ever we wnat. India need Bangladesh more the Bangladesh need India. India can try what ever they want but we will do what ever we want hier India has nothing to do, daughter of the father of nation she knows what to. We should keep enough trust on her. She has enough exprience.
    • Mohammed Shah Alam Khan ৭ সেপ্টেম্বর, ২০২০, ১১:০৬ পিএম says : 0
      @ Mr. Shahjahan Sarkar,বাংলাদেশ ভারতের সাথে এতই মজবুত ভাবে জড়িয়ে আছে যে বাংলাদেশ চাইলেও এই বন্ধন ছিন্ন হবে না। মানে সেই প্রবাদ ‘আমিতো কম্বল ছেড়ে দিয়েছি, কম্বল আমাকে ছাড়ছেনা।‘ ভাইসাহেব ভারত আমাদেরকে জাপটে ধরে রেখেছে আপনি চাইলেও ছুটতে পারবেন না এটাই মহা সত্য। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাংলাদেশের অপামর জনসাধারণ (মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তি ছাড়া) শ্রদ্ধা করে, বিশ্বাস করে আবার ভালবাসে কাজেই ওনার বিষয়টা ভিন্ন। উনি চেষ্টা করেছিলেন ভারতকে দূরে সরাতে কিন্তু………
  • Mohammed Shah Alam Khan ৭ সেপ্টেম্বর, ২০২০, ১১:১৪ পিএম says : 0
    বাংলাদেশ ভারতের সাথে এতই মজবুত ভাবে জড়িয়ে আছে যে বাংলাদেশ চাইলেও এই বন্ধন ছিন্ন হবে না। মানে সেই প্রবাদ ‘আমিতো কম্বল ছেড়ে দিয়েছি, কম্বল আমাকে ছাড়ছেনা।‘ কাজেই ভারতকে নিয়ে আমরা যতই আলোচনা বা সমালোচনা করিনা কেন এতে বাংলাদেশ ভারত সম্পর্কের কোন অবনতি হবেনা। চীনের মত একটা শক্তিশালী দেশ বাংলাদেশকে প্রচুর সাহায্য সহযোগিতা করছে তারপরও বাংলাদেশ ভারত সম্পর্কে ফাটল ধরাতে পারছেনা এটা অবশ্যই জনগণ দেখছে। আল্লাহ্‌ আমাদের দেশকে ভারতের সাথে মিলিয়েছিলেন ’৭১ সালে এখন আমাদেরকে আল্লাহ্‌র কাছেই ভারতের সাথে সম্পর্ক ছেদের জন্যে অনুমতি প্রার্থনা করা ছাড়া আর কোন পথ নেই ভারতের হাত থেকে রক্ষা পাবার। এখানে একটা কথা মনে হয় সেটা হচ্ছে বাঙালীরা বিশ্বাস ঘাতকতাঁর মাধ্যেমে আল্লাহ্‌র অনুমতিক্রমে বৃটিশকে এনেছিল সেই বৃটিশ শাসন করেছিল ২০০ বছর। এখন আমরা এনেছি ভারতে সেটাও আল্লাহ্‌র অনুমতিক্রমে কাজেই এখন কত বছর ভারত আমাদেরকে জ্বালাবে এটা আল্লাহ্‌ই জানেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন