Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

মার্কিনিদের সঠিক নেতৃত্ব নির্বাচনের পরামর্শ জার্মান পররাষ্ট্র মন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২০, ৫:৫২ পিএম

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে নিজের বিজয় সুনিশ্চিত করতে সমর্থকদের দুবার করে ভোট দিতে বলেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর থেকে বিশ্বজুড়ে সমালোচনা শুরু হয়েছে। এবার ট্রাম্পের এই মন্তব্যের জন্য তাঁকে ‘বেহায়া’ বলে কটাক্ষ করলেন জার্মানির বিদেশমন্ত্রী হাইকো মাশ।

গতকাল রোববার এ প্রসঙ্গে তিনি বলেন, ‘নিজের সমর্থকদের দু’বার ভোট দেওয়ার পরামর্শ দিয়ে আমেরিকার ভোট ব্যবস্থা সম্পর্কে গোটা বিশ্বের মনে সন্দেহ তৈরি করছেন তিনি। একটি রাষ্ট্রের প্রধান হয়ে এই ধরনের বেআইনি কাজ করার জন্য মানুষকে আহ্বান জানানো অনৈতিক। কোনও মানুষের মধ্যে সামান্য বিবেচনাবোধ থাকলে তিনি এই কথা বলতে পারেন না। কারণ যে কোনও দেশের আইন অনুযায়ী এটা দণ্ডনীয় অপরাধ। কিন্তু, ট্রাম্প সেই কাজ করতেই উসকানি দিচ্ছেন।’
জার্মান পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, আমেরিকার সঙ্গে আমাদের অবিশ্বাস্য রকম শক্তিশালী দ্বিপাক্ষিক বন্ধন রয়েছে। তারা আমাদের কাছের কৌশলগত অংশীদার। সেই দেশের প্রেসিডেন্ট যদি মনে করেন যে তাকে দ্বিতীয় বার ভোটে জেতার জন্য তার সমর্থকদের দুই বার ভোট দেওয়ার প্রয়োজন হতে পারে, তবে সেটা শোনা আমাদের জন্য বিব্রতকর। আমরা তার প্রতি ভীষণ বিরক্ত। আমাদের বিশ্বাস, মার্কিন জনগণ তাদের বিচারবুদ্ধি দিয়েই ঠিক করবে কাকে ক্ষমতায় আনবেন।
উল্লেখ্য, সম্প্রতি ট্রাম্প বলেছিলেন, তার সমর্থকরা যেন একটি মেইল-ইন ব্যালট ব্যবহার করে ভোট দেন। তারপরে সশরীরে কেন্দ্রে গিয়ে যেন আরেকটি ভোট দেন! তার এই মন্তব্য ঘিরে ব্যাপক বির্তক শুরু হয়েছে ট্রাম্পের বিপক্ষ শিবিরে। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন

৩ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ