Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খাশোগি হত্যা মামলায় সউদী আরবে আট জনের কারাদন্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

সউদী অনুসন্ধানী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনায় দোষী সাব্যস্ত করে আট জনের বিরুদ্ধে কারাদন্ড ঘোষণা করেছে সউদী আরব। তাদের বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়েছে। একে চূড়ান্ত রায় বলে উল্লেখ করেছে সউদী প্রসিকিউশন। গতকাল সোমবার সউদী প্রেস এজেন্সিতে প্রকাশিত বিবৃতিকে একথা জানানো হয়েছে।
২০১৮ সালের অক্টোবরে ইস্তানবুলের সউদী কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি। খাশোগি নিখোঁজ হওয়ার দিনে তার সঙ্গেই ছিলেন তুর্কি বাগদত্তা হেতিস চেঙ্গিস। বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র আনতেই ২ অক্টোবর ইস্তাম্বুলের সউদী কনস্যুলেটে প্রবেশ করেছিলেন খাশোগি। তার নিখোঁজ রহস্য নিয়ে বিশ্বজুড়ে তীব্র প্রতিক্রিয়া শুরু হলে তাকে হত্যার কথা স্বীকার করে সউদী কর্তৃপক্ষ। তাদের দাবি, জিজ্ঞাসাবাদের সময় কর্মকর্তাদের ভুলে নিহত হন ওই সাংবাদিক। তবে তার লাশের কোনও সন্ধান পাওয়া যায়নি। গত বছরের ডিসেম্বরে এ ঘটনায় পাঁচ কর্মকর্তাকে প্রাণদন্ড দেয়ার কথা ঘোষণা করলেও তাদের নাম প্রকাশ করেনি সউদী আরব। তবে তুরস্ক আলাদাভাবে এ হত্যাকান্ডের তদন্ত ও বিচার কাজ চালিয়ে যাচ্ছে।
গতকাল সোমবার সউদী প্রেস এজেন্সির বিবৃতিতে বলা হয়, খাশোগি হত্যাকান্ড দোষী সাব্যস্ত করে পাঁচ জনের বিরুদ্ধে ২০ বছর করে কারাদ্ড ঘোষণা করা হয়েছে। এছাড়া আরও তিন ব্যক্তিকে সাত থেকে দশ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়েছে।
গত মে মাসে খাশোগির সন্তানরা বলেছিলেন, তারা তাদের বাবার হত্যাকারীদের ক্ষমা করে দিয়েছেন। তার মানে হত্যাকারীদের কাউকে মৃত্যুদন্ড দেয়া হবে না। গতকাল যাদের বিরুদ্ধে সাজা ঘোষণা করা হয়েছে তাদের মধ্যে পাঁচ জনকে এর আগে মৃত্যুদন্ড দেয়া হয়েছিল। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ