Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

নৌ মহড়ায় আমেরিকাকে শক্তি দেখাচ্ছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২০, ৮:৫৩ এএম

চীন নতুন করে তার উত্তর-পূর্ব ও পূর্ব উপকূলে নৌমহড়া শুরু করেছে। আমেরিকার সঙ্গে চীনের সামরিক ও রাজনৈতিক উত্তেজনা যখন তুঙ্গে তখন এ মহড়া শুরু করলো বেইজিং। দেশটির এ মহড়াকে আমেরিকার জন্য শক্তি প্রদর্শন বলেই ব্যাপকভাবে মনে করা হচ্ছে।

চীনের সমুদ্র নিরাপত্তা প্রশাসন জনিয়েছে, দেশের নৌবাহিনী গতকাল সোমবার উত্তর-পূর্বাঞ্চলীয় বহাই সুমদ্রের সিনহুয়াংদো বন্দরের কাছে প্রথম দফা নৌমহড়া শুরু করেছে। পীত সাগরের দক্ষিণাংশে মঙ্গল ও বুধবার দ্বিতীয় দফা মহড়া চলবে। এ মহড়ায় তাজা গুলির ব্যবহার করা হবে। এজন্য ওই এলাকায় সব ধরনের জাহাজ চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

বেইজিং চার স্তরের আলাদা সামরিক মহড়ার পরিকল্পনা ঘোষণা করেছে যা বহাই সাগর থেকে শুরু করে পূর্ব চীন সাগর ও পীত সাগর পর্যন্ত বিস্তৃত হবে। এছাড়া, যে দক্ষিণ চীন সাগর নিয়ে আমেরিকার সঙ্গে চীনের চরম দ্বন্দ্ব সেখানেও জুলাই মাসের শেষ দিকে মহড়া চলেছে। এরপর থেকে এ পর্যন্ত পূর্ব ও দক্ষিণ চীন সাগরে অন্তত ১০ রাউন্ড মহড়া চালিয়েছে বেইজিং।

চীনের একজন সামরিক পর্যবেক্ষক এসব মহড়াকে ‘রুটিন মহড়া’ বলে মন্তব্য করেছেন।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ