Inqilab Logo

শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী

প্রতিবছর বায়ু দূষণে ৭০ লাখ মানুষের মৃত্যু : জাতিসংঘ মহাসচিব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২০, ৫:৪৭ পিএম

বিশ্বজুড়ে প্রতিবছর বায়ু দূষণের ফলে ৭০ লাখ মানুষের মৃত্যুর ঘটনা ঘটছে বলে জানিয়েছে জাতিসংঘ। সোমবার আন্তর্জাতিক নির্মল বায়ু দিবস উপলক্ষ্যে দেয়া এক বার্তায় সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস এ তথ্য জানান। তিনি বলেন, বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে ৯ জন শ্বাসের মাধ্যমে দূষিত বায়ু গ্রহণ করছে।

তিনি বলেন, বায়ু দূষণের কারণে প্রতি বছর আনুমানিক ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটছে। যাদের বেশিরভাগ মূলত নিম্ন ও মধ্য-আয়ের দেশের। বায়ু দূষণের কারণে হৃদরোগ, স্ট্রোক, ফুসফুস ক্যান্সার এবং অন্যান্য শ্বাসজনিত রোগ সৃষ্টি করছে। যা অর্থনীতি, খাদ্য সুরক্ষা এবং পরিবেশকেও মারাত্মক হুমকির মুখে ফেলছে। গুতেরেস বলেন, করোনাভাইরাস মহামারি থেকে সুস্থ হয়ে উঠে বিশ্বকে বায়ু দূষণ রোধে আরো বেশি মনোযোগ দিতে হবে।

গত বছর অনুষ্ঠিত জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে ইউনাইটেড ন্যাশনস এনভায়রনমেন্ট প্রোগ্রাম (ইউনেপ) প্রতি বছর ৭ সেপ্টেম্বর বিশ্বব্যাপী ‘আন্তর্জাতিক নির্মল বায়ু দিবস’ আন্তর্জাতিকভাবে পালনের আহ্বান জানায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিবেশ দূষণ

১০ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ