Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

মৃতের সংখ্যা বেড়ে ২৮

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ সহায়তা না পাওয়ার অভিযোগ প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৩ এএম

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণের ঘটনায় আবদুল হান্নান (৫০) আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে হলো ২৮ জন। গতকাল মঙ্গলবার শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ডা. আবুল কালাম এ তথ্য জানান। মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন আরও ৮ জন। নিহতদের বাড়িতে চলছে শোকের মাতম। কোন স্বান্তনাই থামছে না স্বজনদের আহাজারি। অনেকে পরিবারে একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিকে হারিয়ে নিঃস্ব হয়েছেন। আবার অনেক আহত ব্যক্তি ব্যাথার যন্ত্রনায় ছটফট করছেন। নিহত-আহতদের স্বজনরা এখনো কোনো সরকারি সহায়তা পাননি বলে অভিযোগ জানিয়েছেন। পাশাপাশি বার্ন ইউনিটে চিকিৎসা সেবায় খোঁজ খবর নেয়া এবং সকলের চিকিৎসার ব্যবস্থা করায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তারা। এদিকে, বিস্ফোরণের ঘটনায় গ্যাস লাইনের পাইপে আরও লিকেজ খুঁজতে গতকালও মাটি খোঁড়ার কাজ করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ। আমাদের নারায়ণগঞ্জ সংবাদাতার পাঠানো তথ্যে বিস্তারিত :
মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন আরও ৮ জন

নারায়ণগঞ্জের ফতুল্লার পশ্চিম তল্লা এলাকার বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণে হতাহতের ঘটনায় মৃত্যুর লড়াইয়ে হেরে না ফেরার দেশে চলে গেছেন ২৮ জন। এখন জীবিত ৯ জনের মধ্যে ৮ জনের অবস্থাই আশঙ্কাজনক। গতকাল মঙ্গলবার সকাল পর্যন্ত শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে মোট নয়জন ভর্তি আছেন। একজন হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন। শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক সার্জন ডা. পার্থ সংকর পাল বলেন, কেউই আশঙ্কামুক্ত নন।’

সহায়তা না পাওয়ার অভিযোগ : প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা
মসজিদে বিস্ফোরণের ঘটনায় নিহত-আহতদের স্বজনরা এখনো কোনো সরকারি সহায়তা পাননি বলে অভিযোগ ্ জানিয়েছেন। পাশাপাশি বার্ন ইউনিটে চিকিৎসা সেবায় খোঁজ খবর নেয়া এবং সকলের চিকিৎসার ব্যবস্থা করায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তারা।

গতকাল মঙ্গলবার বিকেলে তল্লা বোম্বার মাঠে গণমাধ্যম কর্মীদের সামনে তাদের দুঃখ-দুর্দশা চাওয়া-পাওয়ার কথা তুলে ধরেন। এ সময় গণমাধ্যমকর্মীদের কাছে নারায়ণগঞ্জ ৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান ও জেলা প্রশাসকসহ স্বেচ্ছাসেবী কর্মী ও স্থানীয়রা যারা সহযোগিতা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
স্বজনদের পক্ষ থেকে তিনি দাবি করেন, স্বজনরা যা হারিয়েছে তা আর ফিরে পাবে না। কিন্তু বেশিরভাগ পরিবারের সদস্যরা উপার্জনশীল ব্যক্তিকে হারিয়েছে। সাত বছরের যুবায়ের ও তার বাবা জুলহাস মারা গেছে। যুবায়েরের মা রহিমা বেগম আজ একা।

তিনি আহত নিহতদের পারিবারিক সামর্থ্যের কথা উল্লেখ করে জানান, তল্লা এলাকাটি নিম্মবিত্ত একটি এলাকা। যারা মারা গেছেন বা আহত হয়ে জীবন মৃত্যুর সন্ধিক্ষনে রয়েছেন ৮ জন। তাই আমাদের দাবি প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেন প্রত্যেকটি পরিবারের কর্মসংস্থানের একটি ব্যবস্থা করে দেন। অথবা আমারা শুনেছি হাইকোর্টে অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার আমাদের পরিবারের পক্ষ হয়ে প্রত্যেক পরিবারের জন্য ৫০ লাখ ক্ষতিপূরণ চেয়ে রিট করেছে সেটি বাস্তবায়ন করা হোক।

পরিবারের পক্ষ থেকে আরো বলা হয়, দগ্ধ হওয়ার পর প্রধানমন্ত্রী নিজে সরসারি রোগীদের চিকিৎসা বিষয়ে ব্যবস্থা নিয়েছেন। এমনকি সবার চিকিৎসা ফ্রি করে দিয়েছেন। কিন্তু দুঃখের বিষয়, এখন রোগীদের পরিাবরকে দিয়ে নানা ওষুধ ব্যান্ডেজ, মলম, হ্যান্ড গ্লাভস ও ড্রেসিং এর সরঞ্জাম ক্রয় করানো হচ্ছে। আমরা প্রধানমন্ত্রীর নজরে বিষয়টি আনার দাবি জানাচ্ছি। কথাগুলো বলার সময় স্বজনদের চোখে অশ্রু ঝরছিল। এ সময় সেখানে এক হৃদয়বিদারক দৃশ্য চোখে পড়ে।

যন্ত্রনায় ছটফট দগ্ধ সালমা
নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার পশ্চিম তল্লা এলাকায় বাইতুস সালাত জামে মসজিদে ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকান্ডে অনেকের সাথে দগ্ধ হয়েছেন সালমা বেগম (৩৫)। যন্ত্রনায় ছটফট করছেন তিনি। কিন্তু কেউ তার খোঁজ নিচ্ছেন না। ঘটনার সময় মসজিদের পাশ দিয়ে যাচ্ছিলেন তিনি। সেই মুহুর্তের বর্ণনা দিতে গিয়ে সালাম বেগম বলেন, আমি ডিসপেন্সারিতে ঔষধের জন্য যাচ্ছিলাম। এমন সময় মসজিদের ভেতর বিকট শব্দে বিস্ফোরণ হয়। তখন কিছু বুঝে ওঠার আগেই মসজিদের ভেতর থেকে আগুনের লাভা আমার শরীরে এসে পড়লে আমি অচেতন হয়ে পড়ি। মসজিদের পাশের বাড়ির লোকজন আমাকে তাদের বাড়িতে নিয়ে পানি ঢালে। আমার জ্ঞান ফিরে আসলে দেখি আমার চুলসহ শরীরে বিভিন্ন স্থান ঝলসে গেছে।

নিহত ফটোসাংবাদিক পরিবারের দায়িত্ব নিলেন বিএনপির নেতা
নিহত ফটো সাংবাদিক নাদিম আহম্মেদের পরিবারের দায়িত্ব নিয়েছেন নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক ও নাসিক ১২নং ওয়ার্ড কাউন্সিলর শওকত হাসেম শকু। তিনি নাসিক ১২নং ওয়ার্ডের বাসিন্দা এবং কাউন্সিলর শওকত হাসেম বাড়ীর ১০গজ দূরে ফুপু’র বাড়ীর ভাড়াটিয়া।

আরও লিকেজ খুঁজতে মাটি খুঁড়ছে তিতাস
বিস্ফোরণের ঘটনায় গ্যাস লাইনের পাইপে আরও লিকেজ খুঁজতে দ্বিতীয় দিনের মতো মাটি খোঁড়ার কাজ শুরু করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ। গতকাল সকাল থেকে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের শ্রমিকরা মাটি খোঁড়ার কাজ শুরু করেন। নতুন করে ফতুল্লার পশ্চিম তল্লা এলাকার বাইতুস সালাত জামে মসজিদের উত্তর ও পূর্ব দিকে আরও দুটি গর্ত খনন করে মাটি সরানোর কাজ করছেন শ্রমিকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারায়ণগঞ্জ

৯ সেপ্টেম্বর, ২০২০
১৪ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ