Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

বার্সায় যেন সেই আগের মেসি

ইতিহাস সেরা ফুটবলার থেকে যাওয়ায় খুশি লা লিগা সভাপতি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

ক্লাব ছেড়ে দেওয়ার ঘোষণার পর ১০ দিনের টানাপোড়ন, উত্তাপ-অস্থিরতা পার করে ইচ্ছার বিরুদ্ধে থেকে যাওয়ার সিদ্ধান্ত। অনেক খবরের জন্ম দিয়ে অবশেষে নতুন মৌসুমের অনুশীলনে ফিরেছেন লিওনেল মেসি। এমনিতে দলের অনুশীলন করবেন এমনটা স্বাভাবিক হলেও পরিস্থিতির কারণেই এবার তার অনুশীলনে যোগ দেওয়া এসেছে ভিন্ন মাত্রা নিয়ে। গতপরশু অনুমিত ভাবেই ন্যু ক্যাম্পে ঢুকেছে ছয় বারের ব্যালন ডি’অর জয়ী মেসির গাড়ি। আগের দিন করোনাভাইরাস পরীক্ষা করিয়ে নেগেটিভ আসার পর এদিন স্থানীয় সময় বিকেল ৩টা ৫৭ মিনিটে ক্লাবে আসেন মেসি। এমন খবরই নিশ্চিত করেছে স্প্যানিশ গণমাধ্যম মুন্দো দেপোর্তিভো।
তখনো অনুশীলন শুরু হতে ঢের বাকি। ঘড়ির কাটায় হিসেব করলে পাক্কা দেড় ঘণ্টা। কিন্তু লিওনেল মেসি ঠিকই হাজির হয়ে গেলেন বার্সেলোনার অনুশীলন কেন্দ্র সান হুয়ান দেম্পিতে। অনুশীলন করবেন। আপাতত বার্সেলোনাতেই থাকার ঘোষণা দিয়ে দিয়েছেন। অনুশীলন তো তাঁকে করতেই হবে। কিন্তু ইচ্ছার বিরুদ্ধে ন্যু ক্যাম্পে থেকে গিয়েও অনুশীলনে আগের মতোই সিরিয়াস আর্জেন্টাইন তারকা। যেন কিছুই হয়নি। কিছুই ঘটেনি। মনের সঙ্গে যুদ্ধ করে বার্সায় থাকার ঘোষণা দিলেও নতুন মৌসুমে নিজের প্রতিশ্রæতির ব্যাপারে যে এক বিন্দুও ছাড় দেবেন না, সেটি প্রথম দিন অনুশীলনেই বুঝিয়ে দিয়েছেন ছয়বার ব্যালন ডি’অর জয়ী এই তারকা।
সান হুয়ানের বাইরে প্রচুর সমর্থকের ভিড় ছিল। সোমবার সকালে (বাংলাদেশ সময় রাতে) তারা দারুণভাবেই স্বাগত জানিয়েছে তাদের প্রিয় তারকাকে। স্বাস্থ্যবিধি মেনে প্রথম দিন একা একাই হালকা অনুশীলন করেন মেসি। পরে একে একে লুইস সুয়ারেজসহ অন্যরা চলে আসেন। নতুন করেই যেন মেসির সঙ্গে কুশল বিনিময় করেন তারা। সব মিলিয়ে বার্সেলোনায় যেন আজ থেকে শুরু হয়েছে নতুন মেসি-যুগ!
৮ দিন আগে দলের সবার কোভিড-১৯ পরীক্ষা করিয়ে ক্যাম্প শুরু করে কাতালান ক্লাবটি। কিন্তু দল ছাড়ার ঘোষণা দেওয়ায় মেসির সবার সঙ্গে অংশ নেননি করোনা পরীক্ষায়, যোগ দেননি অনুশীলনেও। তখন মেসির ক্লাব ছাড়ার সম্ভাবনা অনেক প্রকট হয়ে পড়েছিল। কিন্তু ৭০০ মিলিয়ন ইউরোর রিলিজ ক্লজের কারণে শেষ পর্যন্ত মেসির ইচ্ছা প‚রণ হয়নি। বার্সা কোন ছাড় না দেওয়ায় নিজের সিদ্ধান্ত থেকে সরে এসে থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন মেসি। ফুটবল ওয়েবসাইট গোলডটকমে এক সাক্ষাতকারে ক্লাব সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউর তুমুল সমালোচনা করেন আর্জেন্টাইন তারকা।
মাত্র ১৩ বছর বয়সে বার্সেলোনায় যোগ দেওয়ার পর থেকে কাতালুনিয়ার দলটির সঙ্গেই আছেন মেসি। সা¤প্রতিক বছরগুলোকে ক্লাব কর্তৃপক্ষের সঙ্গে নানা বিষয়ে মতভেদ হওয়ায় ৩৩ বছর বয়সী এই ফরোয়ার্ড চেয়েছিলেন দলছুট হতে। গত ২৫ আগস্ট ফ্যাক্স বার্তায় ক্লাব ছাড়ার বার্তা পাঠান মেসি। এরপর তা দাবানলের মতো আলোড়ন তুলে ফুটবল দুনিয়ায়। মেসি ম্যানচেস্টার সিটিতে যোগ দিতে যাচ্ছেন বলেও খবর বেরোয়। কিন্তু রিলিজ ক্লস ইস্যুতে যা আর হয়ে উঠেনি। গত শুক্রবার অচলাবস্থা কাটিয়ে মেসি থেকে যাওয়ার সিদ্ধান্ত নিলেও নিজের হতাশা আড়াল করেননি। বার্সা পরিচালনা পর্ষদের পরিকল্পনাহীনতা আর ক্লাব সভাপতি তার সঙ্গে কথা না রাখা নিয়ে স্পষ্ট বক্তব্য আসে মেসির কাছ থেকে। জানান, ক্লাবের সঙ্গে আইনী লড়াইয়ে যেতে চাননি বলেই মন বদল করেছেন তিনি।
মেসির ক্লাব ছাড়ার ঘোষণার পর নতুন কোন রোনাল্ড কোম্যানের সঙ্গেও তার তেতো সম্পর্কের কথাও গণমাধ্যমে আসে। সব মিলিয়ে ২০ বছরের হৃদয়ের ক্লাব হলেও মেসি এবার অনুশীলনে ফিরলেন ভিন্ন আবহে। পাল্টে যাওয়া পরিস্থিতিতে ২০ বছরের পুরনো ঠিকানায় নতুন করে কিভাবে ও কতটুকু মানিয়ে নিতে পারেন মেসি, তা ভবিষ্যতই বলে দেবে।
অনেক ঝড়-ঝঞ্ঝার পর পরিস্থিতি শান্ত হয়েছে। কয়েকদিনের টানাপোড়েনের পর বার্সাতেই রয়ে গেছেন মেসি। তার এই সিদ্ধান্তে দারুণ খুশি লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস। তৃতীয় মেয়াদে লা লিগার শীর্ষ পদে থাকা এই আইনজীবীর আশা, ‘ইতিহাসের সেরা ফুটবলার’ মেসি ক্যারিয়ার শেষ করবেন স্পেনেই। লা লিগার ২০২০-২১ মৌসুমের লঞ্চিংয়ে এসে পরশুই তেবাস জানালেন সন্তুষ্টির কথা, ‘আমরা চাই মেসি আমাদের সঙ্গে থাকুক। ফুটবল ইতিহাসের সেরা খেলোয়াড় সে এবং আমরা চাই লা লিগাতেই সে তার ক্যারিয়ার শেষ করুক। সে আমাদের সঙ্গে ২০ বছর ধরে আছে এবং সে অন্য লিগে না গিয়ে আমাদের সঙ্গে থেকে যাওয়ায় আমরা খুবই খুশি।’
আগামী রোববার শুরু হবে ২০২০-২১ মৌসুমের লা লিগা।

 

 



 

Show all comments
  • Alamin Sarkar ৯ সেপ্টেম্বর, ২০২০, ৪:০২ পিএম says : 0
    কেউ গ্রেফতার হলে তার অপকর্মের যত খবর মিডিয়ায় আসে গ্রেফতারের আগে তা জাতির সামনে মিডিয়া তুলে ধরে না কেন?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

১৭ অক্টোবর, ২০২০
১৮ সেপ্টেম্বর, ২০২০
১৬ সেপ্টেম্বর, ২০২০
১৪ সেপ্টেম্বর, ২০২০
৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন