Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

সূচক লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকই বেড়েছে। মূল্য সূচক বাড়ার পাশাপাশি দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে চলতি সপ্তাহের তিন কার্যদিবসেই ঊর্ধ্বমুখী থাকল শেয়ারবাজার। গতকাল দিনের শুরুতেই শেয়ারবাজারে সূচক ও লেনদেন বাড়ার আভাস পাওয়া যায়। লেনদেন শুরুর আধাঘণ্টার মধ্যেই ডিএসইতে ২০০ কোটি টাকার লেনদেন হয়ে যায়। একই সঙ্গে বাড়ে সবকটি মূল্য সূচক। তবে লেনদেনের শেষ ঘণ্টায় এসে বেশকিছু প্রতিষ্ঠানের দরপতন হয়। এতে দিনের লেনদেন শেষে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় স্থান পেয়েছে, তার থেকে বেশি প্রতিষ্ঠান দাম কমার তালিকায় নাম লিখিয়েছে।

এরপরও ডিএসইর সবকটি মূল্য সূচক ঊর্ধ্বমুখী থেকেছে। ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৭৮ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে এক হাজার ৭৩৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ইসলামী শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে এক হাজার ১৫০ পয়েন্টে অবস্থান করছে। দিনের লেনদেন শেষে ডিএসইতে অংশ নেয়া ১৫৬ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৬৮টি প্রতিষ্ঠান এবং ৩৩টির দাম অপরিবর্তিত রয়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে এক হাজার ১৯০ কোটি ১৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯৭৬ কোটি ১২ লাখ টাকা। সে হিসেবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ২১৪ কোটি ৩ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ৬৫ কোটি ৮২ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ৫৫ কোটি ৯৮ লাখ টাকার লেনদেন হয়েছে। ৫৫ কোটি ৮০ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ডেল্টা ব্র্যাক হাউজিং।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৪৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ৯২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৭৪টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০৩টির এবং ৪২টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেনদেন

৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ