Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

অর্ধশত স্থাপনা উচ্ছেদ বুড়িগঙ্গার তীরে বিআইডবিøউটিএ’র অভিযান

কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

ঢাকার কেরানীগঞ্জে বুড়িগঙ্গা নদীর তীরে পুনঃদখলকৃত সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে অভিযান পরিচালনা করা হয়েছে। বিআইডবিøউটিএ’র উদ্যোগে গতকাল হাসনাবাদ এলাকায় পোস্তাগোলা ব্রিজের দুইপাশে এই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। উচ্ছেদ অভিযানে কাঁচা-পাকা ও আধাপাকা প্রায় অর্ধশত অবৈধ দোকান-পাট, টংঘর ও অন্যান্য স্থাপনা উচ্ছেদ করা হয়।

এসময় নদীর তীরে রাখা চারটি প্রতিষ্ঠানের ইট, বালু, পাথর ও সিলেকশন বালু ৮ লাখ ৬০ হাজার টাকায় নিলামে বিক্রি করা হয়। উচ্ছেদ অভিযান সকাল ১০টায় শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত চলে।

উচ্ছেদকৃত জায়গায় বিআইডবিøউটিএ’র সদরঘাট নদীবন্দরের উদ্যোগে বৃক্ষরোপন করা হবে। উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন বিআইডবিøউটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জামিল মাহবুব। এসময় উপস্থিত ছিলেন বিআইডবিøউটিএ’র সদরঘাট নদীবন্দরের সিনিয়র যুগ্ম পরিচালক আরিফ উদ্দিন, সহকারী পরিচালক মো. শহিদুল ইসলাম প্রমুখ। উচ্ছেদ অভিযান চলাকালে বিআইডবিøউটিএ’র মো. নাদিম (৫০) নামে একজন শ্রমিকের বাম পায়ের ওপর একটি দেয়াল পড়ে পা ভেঙে যায়। তাকে দ্রæত মিটফোর্ড হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়।

বিআইডবিøউটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জামিল মাহবুব বলেন, ঢাকার চারপাশে নদীগুলোর তীরে নতুন করে কেউ যেন জায়গা দখল করতে না পারে সে জন্য এই উচ্ছেদ অভিযান পরিচালনা করছি। নদীর তীরে পুনঃদখলকৃত সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। নদীর তীরে অবৈধভাবে রাখা চারটি ব্যবসা প্রতিষ্ঠানের ইট, বালু, পাথর ৮ লাখ ৬০ হাজার টাকায় নিলামে বিক্রি করে সরকারের কোষাগারে জমা দেয়া হয়েছে। বিআইডবিøউটিএ’র সদরঘাট নদীবন্দরের সিনিয়র যুগ্ম পরিচালক আরিফ উদ্দিন বলেন, বুড়িগঙ্গার তীরে হাসনাবাদ এলাকায় পোস্তাগোলা ব্রিজের দুইপাশে একাধিকবার উচ্ছেদ অভিযান পরিচালনা করেছি। কিন্তু দুঃখের বিষয় উচ্ছেদ অভিযানের পরেই আবার সেখানে নতুন করে ব্যবসা প্রতিষ্ঠান, দোকান-পাট ও অবৈধ স্থাপনা গড়ে ওঠে। তাই এবার উচ্ছেদকৃত জায়গা দৃষ্টিনন্দন করার জন্য সেখানে বৃক্ষরোপন এবং মানুষের বসার স্থান নির্মাণ করব।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিযান

১৭ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন