Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

বাইডেন জিতলে যুক্তরাষ্ট্রের মালিক হবে চীন: ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী দলের নেতা জো বাইডেন জিতলে চীন যুক্তরাষ্ট্রের মালিক হবে বলে মন্তব্য করেছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার এক সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন তিনি। তার দাবি, মার্কিন যুক্তরাষ্ট্র চীনের উপর ‘নির্ভরতার অবসান ঘটাতে’ তার প্রশাসনের অধীনে একটি উৎপাদনশক্তি হিসাবে পরিণত হবে।

ট্রাম্প তার প্রতিদ্ব›দ্বী ডেমোক্র্যাটিক নেতা জো বাইডেনের বিরুদ্ধে অভিযোগ করেন যে, তিনি উত্তর আমেরিকার মুক্ত বাণিজ্য চুক্তি (নাফটা) এবং ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনে (হু) প্রবেশের পক্ষে চীনকে সমর্থন করেছেন। তিনি এই দুই চুক্তিকে ইতিহাসের সবচেয়ে ‘বিপর্যয়মূলক বাণিজ্য চুক্তি’ হিসাবে অভিহিত করে বলেন, ‘বাইডেন নাফটা সমর্থন করেছিলেন এবং তিনি বিশ্ব বাণিজ্য সংস্থায় চীনের প্রবেশকে সমর্থন করেছিলেন। ইতিহাসের দুটি সবচেয়ে বিপর্যয়কর চুক্তি। আমরা ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনকে দেখছি, তারা আমাদের সাথে ভালো ব্যবহার করছে এবং তারা আমাদের সাথে আগের থেকে নমনীয় হয়ে কথা বলছে। কারণ, তারা যদি না শোধরায়, আমরা তাদের থেকে বেরিয়ে আসব।’
বাইডেনকে আক্রমন করে ট্রাম্প বলেন, ‘যদি বিডেন জিতেন, চীন এই দেশটির মালিক হবে। আমার প্রশাসনের অধীনে আমরা যুক্তরাষ্ট্রকে বিশ্বের একটি উৎপাদনশক্তি হিসাবে তৈরি করব এবং চীনের উপর আমাদের নির্ভরতা শেষ করব। তাদের সাথে বাণিজ্য হ্রাস কিংবা বিশাল শুল্ক আদায়ের মাধ্যমে আমরা আমাদের নির্ভরতা শেষ করতে যাচ্ছি।’ তিনি হু’তে ‘বিধি মেনে না চলা’র জন্য চীনকে অপবাদ দিয়ে বলেন, ‘ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন এতটা খারাপ হওয়ার কারণটি হ’ল চীন নিয়ম মেনে চলেনি, আমরা চলেছি। তাদের জন্য নিয়মগুলো আরও সহজ ছিল, কারণ তাদেরকে উন্নয়নশীল দেশ হিসাবে বিবেচনা করা হয়। তাদের অবস্থান এতটাই নিম্ন মানের।’
নভেল করোনাভাইরাস মোকাবিলায় প্রেসিডেন্ট ট্রাম্পের ভ‚মিকা যুক্তরাষ্ট্রের নাগরিকদের জীবন ঝুঁকির মুখে ফেলেছে বক্তব্যেরও নিন্দা জানান ট্রাম্প। বাইডেন করোনা ভ্যাকসিনবিরোধী বক্তব্য দিয়েছেন অভিযোগ করে, এর জন্য তাকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। সূত্র : এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প

২৫ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন