Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

রুহানি-এরদোগান বৈঠকে সম্পর্ক জোরদারের অঙ্গিকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২০, ১০:১৫ এএম

বিশ্বে রাজনীতির গতিবিধি দ্রুত পাল্টে যাচ্ছে। বিশ্বের মুসলিম বিশ্বের। একদিকে কিছু রাষ্ট্র ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করছে অন্যদিকে তুরস্ক ইরান নতুন করে ফিলিস্তিনসহ মজলুম মুসলমানদের স্বপ্ন দেখাচ্ছে। এদিকে মঙ্গলবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়্যেব এরদোগান অনলাইন বৈঠকে আবারও সেই স্বপ্নকে এগিয়ে নিয়ে যাবার অঙ্গিকার করেছেন।

ইরান ও তুরস্কের মধ্যে স্বাক্ষরিত চুক্তিগুলো দ্রুত বাস্তবায়ন করার ওপর গুরুত্ব আরোপ করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়্যেব এরদোগান। ইরান ও তুরস্কের সর্বোচ্চ কৌশলগত সম্পর্ক পরিষদের ষষ্ঠ বৈঠকে তারা এ গুরুত্ব আরোপ করেন।

মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত এ বৈঠকে প্রেসিডেন্ট রুহানি বলেন, জ্বালানী ও পরিবহন খাতের পাশাপাশি পর্যটন এবং তেল ও গ্যাস খাতে পুঁজি বিনিয়োগের বিষয়ে এরইমধ্যে দু’দেশের মধ্যে যেসব চুক্তি সই হয়েছে সেগুলো অবিলম্বে বাস্তবায়ন করা দরকার।

বিভিন্ন আঞ্চলিক বিষয়ে ইরান ও তুরস্কের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতা রয়েছে জানিয়ে রুহানি বলেন, রাশিয়াকে সঙ্গে নিয়ে আস্তানা শান্তি প্রক্রিয়ার মাধ্যমে তেহরান ও আঙ্কারা সিরিয়ায় সন্ত্রাসবাদের অবসান ঘটাতে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে।

অনলাইন বৈঠকে তুর্কি প্রেসিডেন্ট এরদোগানও দু’দেশের মধ্যে স্বাক্ষরিত চুক্তিগুলো দ্রুত বাস্তবায়নের তাগিদ দিয়ে বলেন, তুরস্ক ইরানের জ্বালানী, পরিবহন ও পর্যটন খাতে পুঁজি বিনিয়োগের জন্য সব সময় প্রস্তুত রয়েছে।

মধ্যপ্রাচ্যের কোনো কোনো দেশ ইহুদিবাদী ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার যে উদ্যোগ নিয়েছে তার তীব্র সমালোচনা করে এরদোগান বলেন, এসব দেশ মুসলিম বিশ্বের সঙ্গে সুস্পষ্ট বিশ্বাসঘাতকতা করেছে যা মুসলিম জাতিগুলোর স্বার্থ পরিপন্থি।



 

Show all comments
  • গিয়াস উদ্দীন ফোরকান ৯ সেপ্টেম্বর, ২০২০, ৩:৪৩ পিএম says : 0
    বিশ্বে মুসলমানদের হত্যা নির্যাতন ইত্যাদি বন্ধ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত
    Total Reply(0) Reply
  • Rakib Hosen ৯ সেপ্টেম্বর, ২০২০, ৩:৪৩ পিএম says : 0
    Khub valo news
    Total Reply(0) Reply
  • Syed Ali ৯ সেপ্টেম্বর, ২০২০, ৩:৪৪ পিএম says : 0
    Turkeyr uddeso muslim world er Leader howa...
    Total Reply(0) Reply
  • Hanif Khan ৯ সেপ্টেম্বর, ২০২০, ৩:৪৪ পিএম says : 0
    Masah Allah
    Total Reply(0) Reply
  • Mujahid Chowdhury ৯ সেপ্টেম্বর, ২০২০, ৩:৪৫ পিএম says : 0
    Alhumdulillah
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন