Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

পরীক্ষা স্থগিত, অক্সফোর্ড ভ্যাকসিনে অসুস্থ এক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২০, ১০:২১ এএম

করোনাভাইরাসের ভ্যাকসিন পরীক্ষায় বিশ্বে এখন প্রতিযোগিতা চলছে। কিন্তু সেই পরীক্ষায় এখনো তেমন কার্যকর ফল পাওয়া যায়নি। বর্তমানে সবচেয়ে যাদের টিকাকে নির্ভরযোগ্য মনে করা হয়েছে সেই অক্সফোর্ডের তৈরি করোনা ভ্যাকসিনে একজন অসুস্থ হয়ে পড়েছেন। তাই আপাতত পরীক্ষা স্থগিত রাখা হয়েছে।

করোনার ভ্যাকসিন পরীক্ষায় অসুস্থ একজন। তাই আচমকাই পরীক্ষা প্রক্রিয়া স্থগিত করে দিল অ্যামেরিকার ফার্মা কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল টেস্ট চালাচ্ছিল তারা।

গোটা বিশ্বেই করোনার ভ্যাকসিনের পরীক্ষা চলছে। বেশ কিছু গবেষণাগার প্রাথমিক পরীক্ষায় সাফল্য পেয়ে তৃতীয় বা চূড়ান্ত পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল শুরু করেছে। হাজার হাজার মানুষের শরীরে ভ্যাকসিন ব্যবহার করে দেখা হচ্ছে, কোনও পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে কি না। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বেশ কিছু দিন আগেই করোনা ভ্যাকসিন তৈরি করেছেন। যুক্তরাজ্য, অ্যামেরিকা, ব্রাজিল এবং ভারতে তার ট্রায়াল বা চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা চলছে। ভারতে পরীক্ষা চালাচ্ছে পুনের একটি ফার্মা কোম্পানি। অ্যামেরিকায় সেই কাজটি করছে অ্যাস্ট্রাজেনেকা। পরীক্ষার শেষ পর্যায়ে পৌঁছে মঙ্গলবার সাময়িক সময়ের জন্য প্রক্রিয়া স্থগিত করার কথা জানায় সংস্থাটি।

সংস্থার মুখপাত্র জানিয়েছেন, সম্প্রতি এই ভ্যাকসিনের প্রভাবে একজন অসুস্থ হয়ে পড়েছেন। সে কারণেই প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। অসুস্থ ব্যক্তির সবরকম টেস্ট হয়েছে। সেই রিপোর্ট আসতে কিছুদিন সময় লাগবে। একটি নিরপেক্ষ সংস্থ তা দেখবে। তারপর ফের ক্লিনিকাল ট্রায়াল শুরু হবে। রয়টার্স, এপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অক্সফোর্ড ভ্যাকসিন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ