Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

রামগতি-কমলনগরের মেঘনায় ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ, দামও সস্তা

রামগতি (লক্ষ্মীপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২০, ১০:২৪ এএম

লক্ষ্মীপুরের রামগতি-কমলনগরের মেঘনা নদী এবং দক্ষিণের বঙ্গোপসাগরে প্রচুর ইলিশ ধরা পড়ছে।ঝাঁকে ঝাঁকে জেলেদের জালে ধরা পড়ছে ইলিশ। তাই বাজারে দাম ও সস্তা। দেশের বিভিন্ন স্থান থেকে মৌসুমি ক্রেতারাও আসছেন মেঘনার তাজা ইলিশ কিনতে। রামগতি ও কমলনগরের মাছ ঘাট এবং বাজার গুলো ঘুরে এমন চিত্র দেখা গেছে। উপজেলার বিভিন্ন হাটবাজারে ইলিশের বেচাকেনা এখন সরগরম।

উপজেলার বিভিন্ন হাট বাজার ঘুরে ও জেলেদের সাথে কথা বলে জানাগেছে,৫শ গ্রাম ওজনের ইলিশ খুচরা কেজি বিক্রি হচ্ছে ৩/৪ টাকা, এক কেজি ওজনের ইলিশ ৫/৭ শ টাকা, ১ কেজী ওজনের বেশি ইলিশ কেজি প্রতি দাম ৮/১২ শ টাকার মধ্যে।

আলেকজান্ডার বাজারের মাছ ব্যবসায়ী রফিক মাঝি জানান, গত কয়েকদিন ধরে ইলিশ ধরা পড়ছে বেশি। তাই দামও কম।

রামগতি বাজারের জেলে খাজাম্মাদ মাঝি জানান, মাছের সরবরাহ এখন বেশি। ক্রেতারাও কিনছেন বেশি।বেশি বিক্রি হওয়ায় দামও কিছুটা সস্তা।

মাছ কিনতে আসা কয়েকজনের সাথে কথা হয় এই প্রতিবেদকের সাথে,তারা জানান মেঘনার ইলিশের স্বাদ একটু বেশি। এছাড়া তাজাও ইলিশ পাওয়া যাচ্ছে এখন। অন্যান্য সময়ের তুলনায় দামও কিছুটা কম।

সাগরে মাছ ধরতে যাওয়া খলিল, নুরুল হক,আলাউদ্দিন মাঝি জানান, কয়েকদিন পরই অভিযান শুরু হবে। শেষ সময়ে সাগরে ইলিশ বেশি ধরা পড়ছে। তবে মাছের বাজার নিয়ে সন্তুষ্ট তারা।

রামগতি বাজার, টাংকিরঘাট, আলেকজান্ডার মাছ ঘাট ঘুরে দেখা গেছে, মাছের মহাউৎসব। দিন রাত চব্বিশ ঘন্টায় ব্যস্ত সব ঘাটের ব্যবসায়ী ও জেলেরা । কেউ মাছ নামাচ্ছে,কেউ গদিতে ডাকে ব্যস্ত। বরফ লোড করে কেউ সাগরে পাড়ি জমানোর আয়োজনে ব্যস্ত সময় পার করছে। বেশ জমজমাট হয়ে উঠেছে মাছ ঘাট গুলো।ক্রেতা-বিক্রিতার উপস্থিতিতে সপ্নের সোনালী ইলিশ কিনতে মাছবাজার, ঘাট ও নদীর পাড়ে এখন হাজারো মানুষের ঢল।

একই অবস্থা কমলনগর উপজেলার কালকিনি,সাহেবেরহাট,পাটারীরহাট এবং বৃহৎ মাছঘাট মতিরহাটও। ক্রেতাদের উপচেপড়া ভীড়। কেউ বিক্রি করে খুশি। কেউ কিনে খুশি।

বড় বড় ইলিশের ভীড়ে ঝাঁটকাও দেখা গেছে মাছ ঘাটের বাজার গুলোতে। তবে ক্রেতাদের আগ্রহ বড় ইলিশের দিকেই। ডিমওয়ালা বড় ইলিশের চাহিদা রয়েছে ব্যাপক।

ভরা মৌসুম হওয়ায় রাজধানীসহ বিভিন্ন স্থানের পাইকারী ব্যাবসায়ীরাও ভিড় করছেন এখানে। প্রতিদিনই একাধিক ট্রাক বোঝায় করে মাছ নিচ্ছেন ব্যবসায়ীরা দেশের বিভিন্ন স্হানে।

চলতি মাস জুড়ে ইলিশের এই জোয়ার থাকবে বলে জানিয়েছেন জেলেরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ

২৪ অক্টোবর, ২০২০
১৮ অক্টোবর, ২০২০
১৮ অক্টোবর, ২০২০
১৮ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ