Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

‘মৃত্যুদণ্ডপ্রাপ্ত খুনি এখন সাংসদ’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২০, ৩:০২ পিএম

একজন রাজনীতিবিদকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডে দন্ডিত এক খুনি গতকাল মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) প্রথমবারের মতো শ্রীলঙ্কার সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছেন। প্রেমালাল জয়াসেকারা নামের ওই রাজনীতিবিদ ২০১৫ সালে বিরোধী দলের নির্বাচনী সমাবেশে গুলি চালিয়ে একজনকে হত্যার দায়ে মৃত্যুদন্ডে দণ্ডিত হয়েছিলেন। কিন্তু ক্ষমতাসীন শ্রীলঙ্কা পোদুজানা পার্টির (এসএলপিপি) এ সদস্যকে গতকাল মঙ্গলবার কারাগার থেকে বের করে এমপি হিসেবে শপথ পড়ানো হয়েছে।

৪৫ বছর বয়সী প্রেমালালের মৃত্যুদন্ডের রায় এসেছিল মূলত গত মাসে অনুষ্ঠিত নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময়ের পর। এ কারণে তাকে নির্বাচনে অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়। কারা কর্তৃপক্ষ না ছাড়ায় গত ২০ আগস্ট পার্লামেন্টের প্রথম অধিবেশনে অংশ নিতে পারেননি এ আসামি। এ নিয়ে আদালতে আপিল করেন তিনি। আপিলের প্রেক্ষিতে গত সোমবার আদালত আদেশ দেয়, সংসদ সদস্যের অধিকার রক্ষার্থে প্রেমালালকে কারাগার থেকে পার্লামেন্টে নিয়ে যাওয়া হবে এবং অধিবেশন শেষে আবারও কারাগারে ফিরিয়ে আনা হবে।

তবে মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামি এমপি হিসেবে শপথ নেওয়ায় মঙ্গলবার পার্লামেন্টে কালো কাপড় পরে প্রতিবাদ জানান শ্রীলঙ্কান বিরোধীদলীয় আইনপ্রণেতারা। এ সময় বেশ কয়েকজন ওয়াকআউটও করেন। শ্রীলঙ্কার সংবিধানে মৃত্যুদন্ডের বিধান থাকলেও ১৯৭৬ সালের পর থেকে আর কারও ওপর এ সাজা কার্যকর করা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ