Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

লবণাক্ততা সহিষ্ণু নতুন জাতের ধান আনল ব্রি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

দেশের উপকূলীয় এলাকায় চাষের জন্য লবণাক্ততা সহিষ্ণু উচ্চফলনশীল ও উন্নতমানের বীজ এনেছে ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)। বোরো ও আউশ মৌসুমে চাষাবাদের উপযোগী ব্রি ধান ৯৭, ব্রি ধান ৯৮ ও ব্রি ধান ৯৯ জাতীয় বীজ বোর্ড অনুমোদন দিয়েছে। বোরো মৌসুমের জাত ব্রি উদ্ভাবিত ব্রি ধান ৯৭ ও ব্রি ধান ৯৯ লবণাক্ততা সহিষ্ণু দেশের উপকূলীয় অঞ্চলে চাষাবাদের উপযোগী। আর ব্রি ধান ৯৮ সারা দেশে আউশ মৌসুমে চাষাবাদের জন্য অবমুক্ত করা হয়। নতুন এই তিনটি জাত উদ্ভাবনের ফলে ব্রি উদ্ভাবিত সর্বমোট ধানের জাতের সংখ্যা ১০৫টিতে দাঁড়িয়েছে।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)’র মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর বলেন, নতুন করে ৩ টি জাত অনুমোদন পেয়েছে। এর মধ্যে দুটি লবণাক্ততা সহিষ্ণু। খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট অর্থাৎ যেসব এলাকায় চিকন চাল পছন্দ করে সেখানে বোরো মৌসুমে চাষাবাদযোগ্য ব্রি ধান ৯৯। হেক্টরে এর ফলন ৭ টন। আর বরিশাল অঞ্চলে বোরো মৌসুমে চাষাবাদযোগ্য ব্রি ধান ৯৭। এর উৎপাদনও প্রতি হেক্টরে ৭ টন। এটি মোটা ও ব্রি ধান ৪৭ এর পরিবর্তে আবাদযোগ্য আর এই জাতটি থেকে নতুন জাতে উৎপাদনও এক টন বেশি। আউশ মৌসুমের জন্য উদ্ভাবিত ব্রি ধান ৯৮ এর ফলন হেক্টরে ৫ থেকে ৬ টন, আউশের অন্য একটি জাত ব্রি ধান ২৬ থেকে এর ফলন হেক্টরে ১ টন বেশি। আর এর চালে এমাইলোজের পরিমাণও বেশি।

ব্রি ধান-৯৭ এটি বোরো মৌসুমের উচ্চ ফলনশীল লবণাক্ততা সহনশীল ধানের জাত। এর চারা অবস্থায় ১৪ ডিএস/মি এবং সমগ্র জীবনকাল ৮-১০ ডিএস/মি লবণাক্ততা সহ্য করতে পারে। ব্রি ধান ৯৭ এর গড় জীবনকাল ১৫২ দিন এবং গড় ফলন হেক্টর প্রতি ৪.৯ টন। উপযুক্ত পরিচর্যা পেলে অনুকূল পরিবেশে হেক্টর প্রতি ৭.০ টন পর্যন্ত ফলন দিতে সক্ষম । এ জাতের ১০০০ টি পুষ্ট ধানের ওজন গড়ে ২৫.৫ গ্রাম। ধানের দানায় অ্যামাইলোজের পরিমাণ শতকরা ২৫.২ ভাগ এবং প্রোটিনের পরিমাণ শতকরা ৮.৬ ভাগ। গাছের গড় উচ্চতা ১০০ সে.মি. ও ডিগপাতা খাড়া। এর চাল মাঝারি মোটা হওয়ায় বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর ও খুলনা অঞ্চলে অধিক জনপ্রিয় হবে। ব্রি ধান ৯৮ ব্রি ধান ৯৮ আউশ মৌসুমে চাষ উপযোগী জাত। এর ফলন প্রতি হেক্টরে ৫.০৯ থেকে ৫.৮৭। এর দানা লম্বা ও চিকন। ব্রি ধান-৯৯ বোরো মৌসুমে আবাদযোগ্য ব্রি ধান ৯৯ এর গড় জীবনকাল ১৫৫ দিন এবং গড় ফলন হেক্টর প্রতি ৫.৪ টন। উপযুক্ত পরিচর্যা পেলে অনুকূল পরিবেশে হেক্টর প্রতি ৭.১ টন পর্যন্ত ফলন দিতে পারবে।



 

Show all comments
  • Rinto Chandra Roy ১ নভেম্বর, ২০২০, ৬:৩৫ পিএম says : 0
    ব্রিধান ৯৭ আমার এক প্যাকেট দরকার কি ভাবে পাব?
    Total Reply(0) Reply
  • Rinto Chandra Roy ১ নভেম্বর, ২০২০, ৬:৩৫ পিএম says : 0
    ব্রিধান ৯৭ আমার এক প্যাকেট দরকার কি ভাবে পাব?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধান-ব্রি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ